Bnanews24.com
Home » দিলীপ কুমার থেকে যেভাবে এ আর রহমান হলেন
টপ নিউজ বিনোদন সব খবর

দিলীপ কুমার থেকে যেভাবে এ আর রহমান হলেন

দিলীপ কুমার থেকে যেভাবে এ আর রহমান হলেন

বিএনএ ডেস্ক :জন্মের পর নাম রাখা হয়েছিল দিলীপ কুমার। কিন্তু নিজের নামটা পছন্দ ছিল না তার। সাক্ষাৎকারে বলেছিলেন, ‘কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমারের প্রতি কোনোভাবেই অসম্মান নেই আমার। কেবল আমার মনে হয়েছিল যে আমার সঙ্গে এই নামটা যাচ্ছে না।’

১৯৬৭ সালে ৬ জানুয়ারি এ আর রহমানের জন্ম হয়েছিল চেন্নাইয়ের এক হিন্দু পরিবারে। রহমানের বাবা সুরকার আর কে শেখর তার নাম রেখেছিলেন আর এস দীলিপ কুমার। ১৯৮৮ সালে তার বয়স যখন ২১ সে সময় তার বোন কঠিন অসুখে আক্রান্ত হন।

জানা গেছে, তখন আবদুল কাদের জিলানী নামের এক মুসলিম পীরের দোয়ায় নাকি তার বোন ঐশ্বরিকভাবে সুস্থ হয়ে যান। এরপরই রহমানের গোটা পরিবার ইসলাম ধর্ম গ্রহণ করেন। এস দীলিপ কুমার-এর নাম পরিবর্তিত হয়ে রাখা হয় আল্লারাখা রহমান।

রহমান এক সাক্ষাৎকারে জানান, ‘সুফি আমাকে শিখিয়েছিল, যেভাবে সূর্য বা বৃষ্টি কখনো মানুষের মধ্যে ভেদাভেদ করে না তেমনই মানুষেরও একে অপরের মধ্যে ভেদাভেদ করা উচিত না। তা সে যে ধর্ম বা বর্ণ হোক না কেন। কেউ নিজে থেকে না চাইলে কোনোদিন ইসলাম ধর্ম গ্রহণ করার জন্য জোর করা হয় না। আমরাও স্বেচ্ছায় গ্রহণ করেছি ইসলামকে।’

ধর্ম পরিবর্তনের আগে নিজের নাম পরিবর্তন করেন রহমান। তার বোনের কোষ্ঠীবিচার করাতে করিমা বেগম এক জ্যোতিষীর কাছে যান। নাম পরিবর্তনের ইচ্ছা প্রকাশ করেন রহমান। জ্যোতিষী তাকে দুটি নামের কথা বলেন- আব্দুর রহমান ও আব্দুর রহিম। একজন হিন্দু জ্যোতিষ হয়েও তিনি মুসলিম নামের পরামর্শ দেন তাকে। শেষে তার মা ‘আল্লাহ্‌ রাখা’ নামটি রাখেন। আর সঙ্গে রহমান। আল্লাহ্‌ রাখা শব্দের অর্থ, খোদা যাকে রক্ষা করেন।

১৯৯২ সালে মণিরত্নম পরিচালিত একটি কফির বিজ্ঞাপনের জিঙ্গেলে কণ্ঠ দিয়ে তাক লাগিয়ে দেন। এরপরই তিনি মণিরত্নমের তামিল সিনেমা ‘রোজা’ ছবিতে প্রথম সঙ্গীত পরিচালক হিসেবে কাজের সুযোগ পান। পারিশ্রমিক পান ২৫ হাজার রূপি।

২০১৪ সালে তিনি ৪টি জাতীয় পুরস্কার, ১৫টি ফিল্মফেয়ার পুরস্কার জিতেছিলেন। সে বছর ১৩৮টি নমিনেশনের মধ্যে ১১৭টিতেই পুরস্কার জিতে নিয়েছিলেন রহমান। এশিয়া মহাদেশের মধ্যে তিনিই প্রথম একই বছর দু’টি অস্কার জিতেছিলেন। এ আর রহমানের নামে কানাডার মরখমে একটি রাস্তাও রয়েছে।

বিএনএ/ ওজি