31 C
আবহাওয়া
১১:৩৩ অপরাহ্ণ - এপ্রিল ৩০, ২০২৪
Bnanews24.com
Home » রাষ্ট্রীয় মর্যাদায় চিরনিদ্রায় শায়িত হলেন জয়নাল হাজারী

রাষ্ট্রীয় মর্যাদায় চিরনিদ্রায় শায়িত হলেন জয়নাল হাজারী

রাষ্ট্রীয় মর্যাদায় চিরনিদ্রায় শায়িত হলেন জয়নাল হাজারী

বিএনএ, ফেনী: লাখো ভক্ত-অনুসারীদের অশ্রুসিক্ত বিদায়ে জন্মস্থান ফেনীতে চিরনিদ্রায় শায়িত হলেন আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য, ফেনী-২ আসনের  সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন হাজারী।

নিজের জীবনের শেষ ইচ্ছা অনুযায়ী মঙ্গলবার (২৮ ডিসেম্বর) বিকেলে ফেনীর পাইলট উচ্চ বিদ্যালয়ের মাঠে তার নামাজে জানাযা সম্পন্ন হয়। এরপর পৈত্রিক নিবাস মাষ্টার পাড়ার শৈল কুটির প্রাঙ্গণের মুজিব উদ্যানে তাকে সমায়িত করা হয়েছে।

এরআগে ঢাকায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে প্রথম নামাজে জানাযা শেষে জয়নাল হাজারীর মরদেহ ফেনীতে পৌঁছাতেই শহরজুড়ে নেতাকর্মীদের ঢল নামে। ফেনীর বাঘ খ্যাত এই নেতাকে শেষ বারের মতো এক পলক দেখতে এবং জানাযায় অংশ নিতে দেশের বিভিন্ন জায়গা থেকে ফেনী শহরে ছুটে আসতে থাকেন রাজনৈতিক -সামাজিক সংগঠনের নেতাকর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

রাষ্ট্রীয় মর্যাদায় চিরনিদ্রায় শায়িত হলেন জয়নাল হাজারী

জনস্রোত সামাল দিতে এবং নির্বিঘ্নে নামাজে জানাযা ও দাফন সম্পন্ন  করতে এদিন বিকেল সাড়ে তিনটা থেকেই ফেনীর পাইলট উচ্চ বিদ্যালয়ের মাঠের আশপাশের সড়কগুলোতে যানবাহন চলাচল সাময়িক বন্ধ করে দেয়া হয়। পাশাপাশি শহরজুড়ে বাড়তি নিরাপত্তা নিশ্চিত করে জেলা পুলিশ প্রশাসন।

জয়নাল হাজারীর নামাজে জানাজার দৃশ্য

জানাজার নামাজে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাইদ আল মাহমুদ স্বপন এমপি,ফেনী জেলা কমিটির সাধারণ সম্পাদক নিজাম হাজারী এমপি, ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল হাসান,পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, বিএনপির সাবেক এমপি জয়নাল আবেদিন ভিপি, জেলা পরিষদের চেয়ারম্যান খায়রুল বাশার তপন, জেলা আওয়ামী লীগের সভাপতি পিপি হাফেজ আহম্মদ, ফেনী পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী, চট্টগ্রাম সিটির সাবেক প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজনসহ অসংখ্য নেতাকর্মী।

সোমবার (২৭ ডিসেম্বর) বিকেল ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৭৬ বছর বয়সে জীবনের শেষ নিশ্বাস ত্যাগ করেন এই রাজনীতিক।

১৯৮৪ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত টানা ২০ বছর ফেনী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন জয়নাল হাজারী। এছাড়াও ফেনী-২ আসন থেকে ১৯৮৬, ১৯৯১ এবং ১৯৯৬ সালে পরপর তিনবার সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন তিনি। তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০১ সালের ১৭ আগস্ট বাধ্য হয়ে দেশ ত্যাগ করে আত্মগোপনে চলে যান জয়নাল হাজারী।

সংসদ সদস্য হিসেবে তার শেষ মেয়াদে নানা বিতর্কে জড়ানোর কারণে  ২০০৪ সালে দল থেকে বহিষ্কৃত হন। এরপর দীর্ঘদিন রাজনীতিতে নিষ্ক্রিয় ছিলেন তিনি। নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ২০০৯ সালের ফেব্রুয়ারি মাসে আবারও দেশে ফিরেন তিনি। পাঁচটি মামলায় ৬০ বছরের সাজা হয় তার।

এরপর ওই বছরের ২২ ফেব্রুয়ারি হাইকোর্টে আত্মসমর্পণ করলে আট সপ্তাহের জামিন পান হাজারী। পরে ১৫ এপ্রিল নিম্ন আদালতে আত্মসমর্পণ করলে তাকে কারাগারে পাঠানো হয়। চার মাস কারাভোগের পরে ২০০৯ সালের ২ সেপ্টেম্বর জামিনে মুক্ত হন তিনি।

পরবর্তীতে ২০১৯ সালে দলের উপদেষ্টা মণ্ডলীর সদস্য হিসেবে জয়নাল হাজারীকে মনোনীত করে আওয়ামী লীগ। সেই পদে থেকেই নিজের জীবনের শেষ নিশ্বাস ত্যাগ করেন বর্ষীয়ান এই রাজনীতিবিদ।

বিএনএনিউজ/এবিএম নিজাম,আরকেসি

Loading


শিরোনাম বিএনএ