Bnanews24.com
Home » খালেদা জিয়া সরকারের হেফাজতে নেই: আইনমন্ত্রী
টপ নিউজ বাংলাদেশ মন্ত্রী-সরকার সব খবর

খালেদা জিয়া সরকারের হেফাজতে নেই: আইনমন্ত্রী

খালেদা জিয়া সরকারের হেফাজতে নেই: আইনমন্ত্রী

বিএনএ ঢাকা: খালেদা জিয়ার বাসভবনকে সাবজেল বানিয়ে রাখা হয়েছে কথাটি সঠিক নয় জানিয়ে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, বিএনপি নেত্রী নিশ্চিতভাবে সরকারের হেফাজতে নেই, দুইটি শর্তে  তিনি সম্পূর্ণ মুক্ত।

রোববার (২৮ নভেম্বর) একাদশ জাতীয় সংসদের পঞ্চদশ অধিবেশনে একটি আইন পাসের আলোচনায় বিএনপির এক সংসদ সদস্যের বক্তব্যের জবাবে আইনমন্ত্রী এসব কথা বলেন আইনমন্ত্রী।

সে সময় আনিসুল হক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিক কারণে ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারায় দণ্ডাদেশ স্থগিত করে খালেদা জিয়াকে ৬ মাস করে মুক্তি দিয়েছেন। বিএনপি নেত্রী মুক্ত বলেই  বাসায় থাকতে পারছেন এবং হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

তিনি বলেন, ৪০১ ধারায় যাকে মুক্তি দেয়া হবে তিনি বিদেশ যেতে পারবেন না, এমন কোনো কথা নেই। কিন্তু কথা আছে শর্তযুক্ত অথবা শর্তমুক্ত। সরকার সেখানে বলেছে, খালেদা জিয়া বিদেশ যেতে পারবেন না। বাংলাদেশে থেকে চিকিৎসা নেবেন, তিনি অবশ্যই মুক্ত।

খালেদা জিয়ার বাসভবনকে সাবজেল বানানো হয়নি-জানিয়ে আইনমন্ত্রী বলেন, বিএনপি নেতাদের তথ্যে এতো বিভ্রাট কেন তা বোধগম্য নয়।

বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানা বলেন, খালেদা জিয়ার কিছু হলে তার পুরো দায়ভার সরকারকেই বহন করতে হবে। কারণ তিনি গত তিন বছর ধরে সরকারি হেফাজতে রয়েছেন। আইনমন্ত্রী এর আগে যুক্তি দিয়েছিলেন যে, ফৌজদারি কার্যবিধির একই বিধানে (ধারা ৪০১) একটি ফৌজদারি মামলা পুনর্বিবেচনার সুযোগ না থাকায় বিদেশে যাওয়ার জন্য খালেদা জিয়াকে আবার কারাগারে যেতে হবে। কিন্তু ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারায় এমন কিছু নেই। এই বিধানটি সরকারকে এই বিষয়ে যেকোনো সিদ্ধান্ত নেয়ার সীমাহীন কর্তৃত্ব দেয়।

বিএনপির সংসদ সদস্য মোশারফ হোসেন বলেছেন, সরকার যেহেতু যুক্তি দিচ্ছে যে, বিএনপি চেয়ারপারসনকে বিদেশ যাওয়ার অনুমতি নিতে আবার কারাগারে যেতে হবে। তাই সরকার তার বাসভবনকে সাবজেল ঘোষণা করে তাকে বিদেশে যাওয়ার অনুমতি দিতে পারে।

জবাবে আইনমন্ত্রী বলেন, এ বিষয়ে তিনি যা বলেছেন তার ওপর এখনও অটল রয়েছেন। একটি নির্ধারিত মামলার বিষয়ে আর কোনো সিদ্ধান্ত দেয়া যাবে না। খালেদা জিয়াকে মানবিক কারণে মুক্ত করা হয়েছে এবং তার ওপর নতুন দাবি মেনে নেয়া যায় কি না তা সরকার বিবেচনা করবে বলে জানান আনিসুল হক।

বিএনএনিউজ/আরকেসি