Bnanews24.com
Home » ওমিক্রন: দেশের প্রবেশপথে সতর্কবার্তা
কভার বাংলাদেশ সব খবর স্বাস্থ্য

ওমিক্রন: দেশের প্রবেশপথে সতর্কবার্তা

ওমিক্রন: দেশের প্রবেশপথে সতর্কবার্তা

বিএনএ , ঢাকা :  করোনা ভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ শনাক্ত হওয়ায় দেশের সব প্রবেশপথে সতর্কবার্তা পাঠানো হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র ও পরিচালক (রোগ-নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

রোববার (২৮ নভেম্বর) দেশের সার্বিক করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান তিনি।

সে সময়  ডা. মো. নাজমুল ইসলাম বলেন, নতুন এই ভ্যারিয়েন্ট প্রতিরোধে ‘সব ধরনের প্রস্তুতি’ নিচ্ছে স্বাস্থ্য বিভাগ। জাতীয় কারিগরি পরামর্শক কমিটি বিভিন্ন পর্যায়ে পাওয়া তথ্যগুলো পরীক্ষা নিরীক্ষা করে দেখছে। তারা সভা করছে। সেই সভা থেকে দেশের মানুষকে নিরাপত্তা দিতে যেসব কাজ করা দরকার তা করা হচ্ছে।

এদিকে, নতুন ধরন ‘ওমিক্রন’ ছড়িয়ে পড়া দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা এবং দেশের ভেতরে সভা-সমাবেশ সীমিত করাসহ চার দফা সুপারিশ করেছে, কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

রোববার (২৮শে নভেম্বর) কারিগরি পরামর্শক কমিটির ৪৮তম সভা শেষে এসব সুপারিশ করা হয়।

সভায় জানানো হয়, করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সাউথ আফ্রিকা থেকে পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। ধরনটিকে উদ্বেগের কারণ হিসেবে উল্লেখ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই পরিস্থিতিতে ওমিক্রণ ছড়িযে পড়া দেশগুলো থেকে বাংলাদেশে যাত্রী আগমন বন্ধ করার সুপারিশ করেছে কারিগরি পরামর্শক কমিটি।

এছাড়া কোনো ব্যক্তির এসব দেশে ভ্রমণের সাম্প্রতিক (বিগত ১৪ দিনে) ইতিহাস থাকলে তাদেরকে বাংলাদেশে ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। কোভিড-১৯ এর টেস্ট পজিটিভ হলে আইসোলেশনের ব্যবস্থা করতে বলা হয়েছে।

দেশের সব বন্দরে স্ক্রিনিং পরীক্ষা, সামাজিক সুরক্ষা সংক্রান্ত ব্যবস্থা আরও কঠোরভাবে পালন করা (স্কুল কলেজসহ), চিকিৎসা ব্যবস্থা শক্তিশালী করা ও বিভিন্ন (রাজনৈতিক, সামাজিক, ধর্মীয়) সমাবেশে জনসমাগম সীমিত করার সুপারিশ করেছে কোভিড-১৯ বিষয়ক কারিগরি কমিটি।

এবং কোভিড-১৯ এর পরীক্ষায় জনগণকে উৎসাহিত করার জন্য বিনামূল্যে পরীক্ষা করার সুপারিশ করা হয়।

গত মঙ্গলবার সাউথ আফ্রিকায় করোনা ভাইরাসের নতুন এ ধরনটি প্রথম শনাক্ত হয়। বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর নাম দেয় ‘ওমিক্রন’। এরই মধ্যে বতসোয়ানা, বেলজিয়াম, হংকং এবং ইসরায়েলেও শনাক্ত হয়েছে নতুন এই ভ্যারিয়েন্ট।

বিএনএনিউজ/ ওজি,আরকেসি