30 C
আবহাওয়া
৭:১০ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » কোন বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ কত?

কোন বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ কত?


বিএনএ, ঢাকা: চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষায় ৮০.৩৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। গত বছরের তুলনায় পাসের হার কমেছে ৭.০৫ শতাংশ। সেবছর পাসের হার ছিল ৮৭ দশমিক ৪৪ শতাংশ। এছাড়া এবার নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের গড় পাসের হার ৮০ দশমিক ৯৪। আর মাদ্রাসা শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৭৪দশমিক ৭০ শতাংশ। কারিগরি শিক্ষা বোর্ডে পাশের হার ৮৬ দশমিক ৩৫ শতাংশ।

শুক্রবার (২৭ জুলাই) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সংবাদ সম্মেলনে ফলের বিস্তারিত তুলে ধরেন ডা. দীপু মনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরি নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকারসহ অন্যান্য শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রকরা।

এদিন সকালে পরীক্ষার ফলের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়। সেসময় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ছাড়াও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল সেখানে উপস্থিত ছিলেন।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২০ লাখ ৭৮ হাজার ২১৬ জন পরীক্ষার্থী ছিল। এর মধ্যে ছাত্র সংখ্যা হচ্ছে ১০ লাখ ২৪ হাজার ৯৮০ জন। ছাত্রী সংখ্যা হচ্ছে ১০ লাখ ৫৩ হাজার ২৪০ জন।

ঢাকা বোর্ড : চলতি এসএসসি পরীক্ষায় ঢাকা বোর্ডে ৭৭ দশমিক ৫৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। এবার এ বোর্ডের মোট জিপিএ-৫ পেয়েছেন প্রায় ৪৬ হাজার ৩০৩ শিক্ষার্থী। গতবার এই বোর্ডের পাসের হার ছিলো ৯০ দশমিক ০৩ শতাংশ। গতবার জিপিএ-৫ পেয়েছিলেন ৬৪ হাজার ৯৮৪ পরীক্ষার্থী। ঢাকা বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ এর সংখ্যা কমেছে।

সিলেট বোর্ড : চলতি বছর এসএসসি পরীক্ষায় সিলেট বোর্ডে ৭৬ দশমিক ৩৬ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ৫ হাজার ৪৫২ জন। গতবার এই পাসের হার ছিল ৭৮ দশমিক ৮২ শতাংশ। গতবার জিপিএ-৫ পেয়েছিলেন ৭ হাজার ৫৬৫ জন পরীক্ষার্থী। সিলেট বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ এর সংখ্যা কমেছে। এবার সিলেট বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন ১ লাখ ৯৯ হাজার ৪৯১ জন শিক্ষার্থী।

রাজশাহী বোর্ড : চলতি বছরের এসএসসি পরীক্ষায় রাজশাহী বোর্ডে ৮৭ দশমিক ৮৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ২৬ হাজার ৮৭৭ জন। গতবার এই পাসের হার ছিল ৮৫ দশমিক ৮৮ শতাংশ। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৪২ হাজার ৫১৭ জন পরীক্ষার্থী। রাজশাহী বোর্ডে পাসের হার বেড়েছে। তবে জিপিএ-৫ এর সংখ্যা কমেছে। এবার রাজশাহী বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন ২ লাখ ৩ হাজার ৬২৫ জন শিক্ষার্থী।

দিনাজপুর বোর্ড : চলতি এসএসসি পরীক্ষায় দিনাজপুর বোর্ডে ৭৬ দশমিক ৮৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৪১০ জন। গতবার এই পাসের হার ছিল ৮১ দশমিক ১৬ শতাংশ। গতবার জিপিএ-৫ পেয়েছিলেন ২৫ হাজার ৫৮৬ জন পরীক্ষার্থী। দিনাজপুর বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ এর সংখ্যা কমেছে। এবার দিনাজপুর বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন ১ লাখ ৯৯ হাজার ৪৯১ জন শিক্ষার্থী।

ময়মনসিংহ বোর্ড : চলতি বছরের এসএসসি পরীক্ষায় ময়মনসিংহ বোর্ডে ৮৫ দশমিক ৪৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ১৩ হাজার ১৭৭ জন। গতবছর পাসের হার ছিল ৮৯ দশমিক ০২ শতাংশ। গতবার মোট জিপিএ-৫ পেয়েছিলেন ১৫ হাজার ২১৬ জন জন। ময়মনসিংহ বোর্ডের পাসের হার ও জিপিএ-৫ কমেছে। এবার ময়মনসিংহ বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন ১ লাখ ২২ হাজার ৮৭২ জন শিক্ষার্থী।

চট্টগ্রাম বোর্ড : চলতি বছরের এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম বোর্ডে ৭৮ দশমিক ২৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ১১ হাজার ৪৫০ জন। গতবার এই পাসের হার ছিল ৮৭ দশমিক ৫৩ শতাংশ। গতবার জিপিএ-৫ পেয়েছিলেন ১৮ হাজার ৬৫৫ জন পরীক্ষার্থী। চট্টগ্রাম বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ এর সংখ্যা কমেছে। এবার চট্টগ্রাম বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন ১ লাখ ৫৩ হাজার ৩৩৮ জন শিক্ষার্থী।

কুমিল্লা বোর্ড : এসএসসি পরীক্ষায় কুমিল্লা বোর্ডে ৭৮ দশমিক ৪২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ১১ হাজার ৬২৩ জন। গতবার এই পাসের হার ছিল ৯১ দশমিক ২৮ শতাংশ। গতবার জিপিএ-৫ পেয়েছিল ১৯ হাজার ৯৯৮ জন পরীক্ষার্থী। কুমিল্লা বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ এর সংখ্যা কমেছে। এবার কুমিল্লা বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন ১ লাখ ৮২ হাজার ৬৩৫ জন শিক্ষার্থী।

এসএসসি ভোকেশনাল : চলতি বছরের এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় ৮৬ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গতবার এই পাসের হার ছিল ৮৯ দশমিক ৫৫ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১৪৫ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিলেন ১৮ হাজার ৬৫৫ জন পরীক্ষার্থী। এবার এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় পাসের হার ও জিপিএ ৫ কমেছে। এবার কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে শুধু এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় অংশ নিয়েছেন ১ লাখ ২২ হাজার ৪৪৪ জন।

এসএসসি ও সমমান : চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাস করেছে ৮০ দশমিক ৩৯ শতাংশ শিক্ষার্থী। গতবার এই পাসের হার ছিলো ৮৭ দশমিক ৪৪ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিলেন ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন। এসএসসি ও সমমানে পাসের হার ও জিপিএ-৫ কমেছে। এবার এসএসসি ও সমমানে মোট পরীক্ষার্থী ছিলেন ২০ লাখ ৪১ হাজার ৪৫০ জন পরীক্ষার্থী।

মাদরাসা শিক্ষা বোর্ড : চলতি বছরের দাখিল পরীক্ষায় ৭৪ দশমিক ৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গতবার এই পাসের হার ছিল ৮২ দশমিক ২২ শতাংশ। এবার দাখিলে মোট জিপিএ-৫ পেয়েছেন ৬ হাজার ২১৩ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিলেন ১৫ হাজার ৪৫৭ পরীক্ষার্থী। এবার দাখিলে পাসের হার ও জিপিএ-৫ কমেছে। এবার মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিলে পরীক্ষায় অংশ নিয়েছিলেন ২ লাখ ৮৫ হাজার ৮৭ জন।

বরিশাল বোর্ড : চলতি বছরের এসএসসি পরীক্ষায় বরিশাল বোর্ডে ৯০ দশমিক ১৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ৬ হাজার ৩১১ জন। গতবার এই পাসের হার ছিল ৮৯ দশমিক ৬১ শতাংশ। গতবার জিপিএ-৫ পেয়েছিলেন ১০ হাজার ৬৮ জন পরীক্ষার্থী। বরিশাল বোর্ডে পাসের হার বেড়েছে। জিপিএ-৫ এর সংখ্যা কমেছে। এবার বরিশাল বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন ৯০ হাজার ১৬৯ জন শিক্ষার্থী।

যশোর বোর্ড : চলতি বছরের এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডে ৮৬ দশমিক ১৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৬১৭ জন। গতবার এই পাসের হার ছিল ৯৫ দশমিক ১৭ শতাংশ। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৩০ হাজার ৮৯৩ জন। যশোর বোর্ডে পাসের হার কমেছে। জিপিএ-৫ এর সংখ্যা কমেছে। এবার যশোর বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন ১ লাখ ৫৫ হাজার ৭৫৯ জন শিক্ষার্থী।

যেভাবে ফল জানা যাবে

অনলাইন ও মোবাইল থেকে এসএমএস করে ফল জানা যাবে। ঢাকা শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো রেজাল্ট শিট ডাউনলোডের ক্ষেত্রে www.dhakaeducationboard.gov.bd থেকে রেজাল্ট কর্নারে ক্লিক করে শিক্ষাপ্রতিষ্ঠানের ইআইআইএন দিয়ে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে। আর www.educationboardresults.gov.bd-তে ক্লিক করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে।

এ ছাড়া এসএসসি ও বোর্ডের নামের প্রথম তিন অক্ষর টাইপ করে রোল ও পাসের বছর দিয়ে ১৬২২২ নম্বরে এসএমএস করেও ফল পাওয়া যাবে। উদাহরণ: SSC DHA ১২৩৪৫৬ ২০২৩ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। দাখিলের ক্ষেত্রে বোর্ডের প্রথম তিন অক্ষরের জায়গায় MAD এবং কারিগরির ক্ষেত্রে TEC লিখতে হবে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ