Bnanews24.com
টপ নিউজ পোর্ট ও শিপিং বিশ্ব

সুয়েজ খালে মাদার ভ্যাসেল আটকা, তীব্র জাহাজ জট

ভেসেল

বিশ্ব ডেস্ক, ঢাকা: বিশ্বের সবচেয়ে ব্যস্ততম বাণিজ্যিক নৌপথ মিশরের সুয়েজ খালে জাহাজ চলাচল বন্ধ হয়ে পড়েছে। বিশ্বের সবচেয়ে বড় শিপিং কোম্পানি এভারগ্রিন গ্রুপের মাদার ভ্যাসেল এভার গিভেন জাহাজ আড়াআড়ি আটকে পড়ায় এই অবস্থা তৈরি হয়েছে। এটি উদ্ধারের চেষ্টা চলছে। তবে এ জন্য কয়েক দিন পর্যন্ত সময় লাগতে পারে।  এতে ইউরোপ ও যুক্তরাষ্ট্রগামী ১৩৩টি বড় জাহাজ ওই রুটে আটকা রয়েছে। খাল কর্তৃপক্ষ বালি সরিয়ে মাদার ভ্যাসেলটিকে ফের সাগরে ভাসানোর চেষ্টা করছে। বিরুপ আবহাওয়ার কারণে জাহাজটি উদ্ধার কাজ বিলম্বিত হচ্ছে।

সুয়েজ খাল কর্তৃপক্ষ জানিয়েছে জাহাজটি সচল করার কাজ চলছে। এতে উদ্ধারকারী এবং টাগ বোট ব্যবহার হচ্চে। কর্তৃপক্ষের চেয়ারম্যান অ্যাডমিরার ওসামা বারি জানিয়েছেন পুরনো একটি চ্যানেল সচল করে জাহাজ চলাচল সচল রাখার চেষ্টা হচ্ছে।

‘এমভি এভার গিভেন’ নামে ৪০০ মিটার লম্বা ও ৫৯ মিটার প্রশস্ত, দুই লাখ টন ধারণক্ষমতা সম্পন্ন জাহাজটি ভূমধ্যসাগরের দিকে যাওয়ার সময় আড়াআড়িভাবে আটকে পড়ে। জাহাজটির মালিকপক্ষ জানিয়েছে, জোরালো বাতাসে নিয়ন্ত্রণ হারিয়ে জাহাজটি আটকে পড়ে। এতে ওই এলাকায় জাহাজ জট তৈরি হয়। আটকে পড়া জাহাজটি সরিয়ে নিতে অনেকগুলো টাগ বোট কাজে লাগানো হয়েছে।

দক্ষিণ ও পূর্ব  এশিয়া থেকে পণ্যবোঝাই জাহাজ ইউরোপ যেতে সহজ রুট হিসেবে এ খাল ব্যবহৃত হয়। যদিও কাল দিয়ে চলাচলের জন্য মিশর প্রতিটি জাহাজ থেকে নির্দিষ্ট অংকের চার্জ আদায় করে থাকে।

লোহিত সাগরের সঙ্গে ভূমধ্যসাগরকে যুক্ত করেছে সুয়েজ খাল। এই নৌপথের কারণে এশিয়া ও ইউরোপের মধ্যে বাণিজ্যিক যোগাযোগ সহজ হয়েছে।  ১৯৩ কিলোমিটার দীর্ঘ এই জলপথটিতে তিনটি প্রাকৃতিক হ্রদ আছে। বিশ্বের প্রায় দশ শতাংশ বাণিজ্য পরিবহন এই খাল দিয়ে প্রবাহিত হয়।

বিএনএনিউজ২৪/এমএইচ