35 C
আবহাওয়া
৯:৫৪ অপরাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » পঞ্চম ধাপের পৌর ভোট শুরু

পঞ্চম ধাপের পৌর ভোট শুরু

ভোট

বিএনএনিউজ,ঢাকা: পঞ্চম ধাপে ২৯টি পৌরসভা ও চারটি উপজেলা পরিষদের নির্বাচনে ভোটগ্রহণ চলছে। রোববার (২৮ ফেব্রুয়ারি) সকাল ৮টায় শুরু হওয়া ভোটগ্রহণ টানা চলবে বিকেল ৪টা পর্যন্ত।

তফসিল অনুযায়ী, ২৯টি পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ও চারটি উপজেলা পরিষদে ব্যালট পেপারের মাধ্যমে নির্বাচন হচ্ছে। শুক্রবার মধ্যরাতে শেষ হয় প্রার্থীদের ভোটের প্রচার। মেয়র পদে দলীয় প্রতীকের এ ভোটে কয়েকটি দল অংশ নিলেও বরাবরের মতই মূল প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে নৌকা ও ধানের শীষের প্রার্থীদের মধ্যে।

নির্বাচনের সার্বিক পরিস্থিতি সম্পর্কে নির্বাচন কমিশন (ইসি) সচিব হুমায়ুন কবির খোন্দকার বলেন, ‘‍২৯ পৌরসভায় ইভিএমে ভোট হবে। ভোটকেন্দ্রে ৩ থেকে ৪ জন পুলিশ অস্ত্রসহ অঙ্গীভূত আনসার থাকবে। ভোটার সংখ্যা অনুযায়ী ১১ জন থেকে ১৩ জন সদস্য নিয়োজিত থাকবেন। প্রতিটি ওয়ার্ডে পুলিশ এবং ব্যাটালিয়ান আনসারের সমন্বয়ে মোবাইল টিম ও স্ট্রাইকিং ফোর্স নিয়োজিত থাকবে।’

ইসি জানায়, ঝিনাইদহের শৈলকুপা, ফরিদপুরের মধুখালী, রাজশাহীর পবা ও কুমিল্লার দেবিদ্বারে চেয়ারম্যান পদে উপনির্বাচন হচ্ছে। এছাড়া আগে অনুষ্ঠিত সাতটি পৌরসভায় স্থগিত কেন্দ্রগুলোতে ও মৃত্যুজনিত কারণে চট্টগ্রাম সিটির ৩১ নম্বর সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে, ঝিনাইদহের শৈলকুপা পৌরসভার ৮ নম্বর সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে, পিরোজপুরের স্বরূপকাঠি পৌরসভার ৮ নম্বর সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ও সিরাজগঞ্জ পৌরসভার ৬ নম্বর সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ভোট হচ্ছে। এর মধ্যে চট্টগ্রাম সিটির ওয়ার্ডটি ও শৈলকুপার ওয়ার্ডটিতে ভোট হবে ইভিএমে। এ উপলক্ষে নির্বাচনী এলাকায় পুলিশ, র‌্যাব ও বিজিবির বাড়তি সদস্য মাঠে নেমেছে। আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে মাঠে রয়েছেন ম্যাজিস্ট্রেটরা মাঠে রয়েছেন। এছাড়া নির্বাচনী এলাকায় যান চলাচলের ওপর বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। বন্ধ রয়েছে প্রচারণা।

যে ২৯ পৌরসভায় আজ ভোট

যশোরের কেশবপুর; ঝিনাইদহের কালীগঞ্জ ও মহেশপুর; চট্টগ্রামের মিরসরাই, বারইয়ারহাট ও রাঙ্গুনিয়া; কিশোরগঞ্জের ভৈরব; জামালপুরের সদর, মাদারগঞ্জ ও ইসলামপুর; ময়মনসিংহের নান্দাইল; মানিকগঞ্জের সিঙ্গাইর, গাজীপুরের কালীগঞ্জ; রংপুরের হারাগাছ; রাজশাহীর দুর্গাপুর ও চারঘাট; চাঁপাইনবাবগঞ্জের নাচোল; বগুড়া সদর; জয়পুরহাট সদর; মাদারীপুর সদর ও শিবচর; ভোলা সদর ও চরফ্যাশন; হবিগঞ্জ সদর; চাঁদপুরের শাহরাস্তি ও মতলব; ব্রাহ্মণবাড়িয়া সদর; লক্ষ্মীপুরের রায়পুর এবং রংপুরের সৈয়দপুর পৌরসভা।

এসব পৌরসভায় ২৯১টি সাধারণ ওয়ার্ডে ১ হাজার ২৭০ জন, ৯৭টি সংরক্ষিত ওয়ার্ডে ৩৪২ জন ও ২৯টি মেয়র পদে ১০০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৬২৫টি ভোট কেন্দ্রের ৪ হাজার ২২৯টি ভোটকক্ষে ১৩ লাখ ৮৪ হাজার ১৬৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ৬ লাখ ৯৩ হাজার ৯০ ও নারী ভোটার ৭ লাখ ১১ হাজার ৮৫০ জন।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ