34 C
আবহাওয়া
২:৪১ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » করোনার নতুন ধরন নিওকোভ

করোনার নতুন ধরন নিওকোভ

করোনার নতুন ধরন নিওকোভ !

বিএনএ বিশ্ব ডেস্ক: চীনের উহানে ‘নিওকোভ’ নামে করোনার নতুন একটি ধরন পাওয়া গেছে। দুই বছর আগে এই উহান থেকেই  মহামারি করোনা ভাইরাসের সূত্রপাত হয়েছিল।

উহানের চিকিৎসা-বিজ্ঞানীরা জানিয়েছেন, সদ্য আবিষ্কার হওয়া এই করোনার এই রূপ শ্বাসযন্ত্রকে প্রভাবিত করতে পারে। এর প্রাণহানির ক্ষমতাও তুলনামূলক বেশি। নিওকোভে সংক্রমিত হওয়া প্রতি তিনজনের মধ্যে একজনের মৃত্যুর সম্ভাবনা রয়েছে।

উহানের একটি ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে এই সংক্রান্ত গবেষণাপত্র। সেখানে বিশেষজ্ঞরা দাবি করেছেন, বাজারে যেসব করোনার টিকা আছে, এর কোনোটি নিওকোভ-প্রতিরোধে কার্যকরী হবে না। যদিও এই ভাইরাস নিয়ে  বিস্তারিত গবেষণা প্রয়োজন আছে বলে জানান তারা।

ভারতীয় দৈনিক আনন্দবাজারের জানিয়েছে, ডেলটাক্রন, ওমিক্রন এখন অতীত হয়ে গেছে। পাওয়া গেছে মহামারির নতুন রূপ—নিওকোভ।

এই নিয়ে গত বৃহস্পতিবার একটি বিবৃতি দিয়েছে ভিক্টর রাশিয়ান স্টেট রিসার্চ সেন্টার অব ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজি। সেখানে বলা হয়েছে, চীনা বিশেষজ্ঞরা যে নুতন রূপ নিয়ে সাবধান করছেন, তা নিয়ে এখনই দুর্ভাবনার কিছু নেই। এই রূপটিতে মানবশরীর আক্রান্ত হওয়ার আশঙ্কা খুবই ক্ষীণ।

উল্লেখ্য, ২০১৩ ও ২০১৫ সালে সাউথ আফ্রিকায় ‘নিওকোভ’র মতো একটি ভাইরাসে সন্ধান মেলে। কোভিড-১৯’র সঙ্গে এটির অনেক জায়গাতেই মিল রয়েছে। মূলত বাদুড়ের শরীরে পাওয়া যায় নিওকোভ।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ