Bnanews24.com
Home » ১৪ নভেম্বর থেকেই এসএসসি ও সমমানের পরীক্ষা
কভার মন্ত্রী-সরকার শিক্ষা সব খবর

১৪ নভেম্বর থেকেই এসএসসি ও সমমানের পরীক্ষা

১৪ নভেম্বর থেকেই এসএসসি ও সমমানের পরীক্ষা

বিএনএ ঢাকা: আগামি ১৪ নভেম্বর থেকেই এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। আর ৩০ দিনের মধ্যেই প্রকাশ করা হবে পরীক্ষার ফল।

বুধবার (২৭ অক্টোবর) সচিবালয়ে পরীক্ষার প্রস্তুতি নিয়ে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি জানান, এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। সারাদেশের তিন হাজার ৬৭৯টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার ২৯ হাজার ৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেবে। এরমধ্যে ৯টি সাধারণ বোর্ডে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা হলো ১৮ লাখ ৯৯৮ জন। দাখিল পরীক্ষায় অংশ নেবে ৩ লাখ এক হাজার ৮৮৭ জন। ১ লাখ ২৪ হাজার ২২৮ জন কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনাল পরীক্ষা দেবে।

মন্ত্রী বলেন, গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন। আর প্রতিষ্ঠান বেড়েছে ১৫১টি। পাশাপাশি কেন্দ্র বেড়েছে ১৬৭টি। এবারের পরীক্ষায় বিদেশ থেকে ৯টি কেন্দ্রে ৪২৯ জন শিক্ষার্থী পরীক্ষার অংশগ্রহণ করবে বলেও জানান ডা. দীপু মনি।

তিনি বলেন, সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে। অভিভাবকরা কেন্দ্রে না আসলেই ভালো, যদি আসতেই হয় তাহলে একজনের বেশি যেন নয়। তারা যেন কেন্দ্রের সামনে ভিড় না করেন। সামাজিক দূরত্ব বজায় রেখে যেন দূরে অবস্থান করেন। করোনা আক্রান্ত কোনো শিক্ষার্থী চাইলে হাসপাতাল থেকে পরীক্ষা দিতে পারবে বলে জানান শিক্ষামন্ত্রী।

এর আগে বিএসএমএমইউ তৃতীয় গবেষণা দিবসের অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, সপ্তাহখানেকের মধ্যে স্কুল শিক্ষার্থীদের টিকা কার্যক্রম শুরু হবে। এ বছর প্রধানমন্ত্রী গবেষণার জন্য অধিক বরাদ্দ দিয়েছেন। গবেষকরা যেনো সঠিক সুযোগ পান সেদিকে নজর দেয়ার তাগিদ দেন তিনি।

গবেষণায় বরাদ্দের অর্থ ফিরে যাওয়ার ঘটনা উল্লেখ করে মন্ত্রী বলে, যারা গবেষণা করেন তারা নিয়মটা না জানার কারণে এমন হতে পারে। তবে ভালো গবেষকদের হতাশ না হয়ে গবেষণা চালিয়ে যাওয়ার পরামর্শ দেন দীপু মনি।

বিএনএনিউজ/আরকেসি