জাবিতে জলবায়ু ধর্মঘট অনুষ্ঠিত

বিএনএ, জাবিঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘এলকয় বাংলাদেশ’ এর মূল পর্ব হিসেবে প্রকৃতি সংরক্ষণ উদ্যোগ (NCI) ও পরিবেশ বিজ্ঞান সমিতির আয়োজনে জলবায়ু ধর্মঘট অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) জলবায়ু ধর্মঘটটি জাবির শহীদ মিনার প্রাঙ্গণে আয়োজিত হয়।

আরো পড়ুন

কাতার ফুটবল বিশ্বকাপে সেমিতে যাওয়ার লড়াই

বাংলাদেশের সিরিজ জয়, আনন্দবাজার যা লিখেছে

উক্ত জলবায়ু ধর্মঘটে প্রকৃতি সংরক্ষণ উদ্যোগ ও পরিবেশ বিজ্ঞান সমিতির সদস্যরা বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ও এর প্রভাবের বিষয়ে বিভিন্ন স্লোগানের মাধ্যমে বিশ্ব নেতাদের দৃষ্টি আকর্ষণ করেন। তাদের স্লোগানগুলোর মধ্যে অন্যতম স্লোগানগুলো হচ্ছে Climate Justice Right Here Right Now, Action=Hope, Climate Action Now, There is no Planet B ইত্যাদি।
জাবিতে জলবায়ু

ধর্মঘটে ‘We Want Climate Justice’ স্লোগানের সাথে সাথে বৈশ্বিক কার্বন নিঃসরণ কমানোর এবং এর ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা যেমন কার্বন পলিসি, ব্যবস্থাপনা ইত্যাদি যেনো দ্রুত ও কার্যকরীভাবে নেওয়া হয় সে ব্যাপারে সকল অংশগ্রহণকারীরা আহ্বান জানান। এছাড়াও তারা দাবি করেন যেন পরিবেশ দূষণকারী কার্যকলাপ গুলো যেনো দ্রুত বন্ধ করা হয়। তারা বলেন যেন সকলেই দ্রুত নবায়নযোগ্য শক্তির ব্যবহার বৃদ্ধি করে পরিবেশ দূষণ ও জলবায়ুর পরিবর্তন রোধে ভূমিকা রাখেন।

ধর্মঘটে উপস্থিত পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মেহেদি হাসান সোহাগ বলেন, ‘আমরা সকলেই বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের যে প্রভাব ও তার ফলাফল ইতোমধ্যে অনুভব করছি। এখনই সময় আমাদের পৃথিবীকে বাচানোর জন্য উদ্যোগ নেওয়া। আমরা যদি বেশি দেরি করে ফেলি তাহলে হয়তো আর ফিরে আসার সুযোগ থাকবে নাহ। তাই এখনই সময় জলবায়ু পরিবর্তন ও জলবায়ু সমতার উদ্যোগ নেওয়ার।’

জলবায়ু ধর্মঘটে আসা পরিবেশ বিজ্ঞানের অন্য আরেক শিক্ষার্থী ফাহিম হোসেন বলেন, ‘বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের অন্যতম ভুক্তভোগী। বৈশ্বিক কার্বন নিঃসরণে কম নিঃসরণ করেও আমরা ভুক্তভোগী হওয়ায় আমাদের উচিত আমাদের গলা উচু করে জলবায়ুর সমতা নিশ্চিত করা এবং সেই জন্যই আমি এই উদ্যোগে এসেছি।’

উল্লেখ্য, Local Conferences of Youth (LCOY) হচ্ছে YOUNGO (যা UNFCC এর তরুণ ও শিশুদের সংগঠন) আয়োজিত অনুষ্ঠান। LCOY Bangladesh 2022 আয়োজন করছে GAIN এবং সহযোগী সংগঠন হিসেবে আছে The Asia Foundation EMK Center, Action Aid Bangladesh, BYEI সহ আরো দেশি তরূণ-ভিত্তিক সংগঠন।

বিএনএ/সানভীর, এমএফ