34 C
আবহাওয়া
৬:০১ অপরাহ্ণ - মে ১০, ২০২৪
Bnanews24.com
Home » দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল: সংসদীয় আসন-১৮৭ (ঢাকা-১৪)

দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল: সংসদীয় আসন-১৮৭ (ঢাকা-১৪)

দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল: সংসদীয় আসন-১৮৭ (ঢাকা-১৪)

বিএনএ, ঢাকা: বিএনএ নিউজ টুয়েন্টি ফোর ডটকম দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ধারাবাহিক নির্বাচনী হালচাল প্রচার করছে। এতে ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত পঞ্চম জাতীয় সংসদ থেকে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনের ভিত্তিতে রাজনৈতিক দলগুলোর আসনভিত্তিক সাংগঠনিক হালচাল তুলে ধরার চেষ্টা করে যাচ্ছে বিএনএ নিউজ টুয়েন্টি ফোর ডটকম। আজ থাকছে ঢাকা -১৪ আসনের হালচাল।

ঢাকা-১৪ আসন 

ঢাকা-১৪ সংসদীয় আসনটি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৭,৮,৯,১০,১১,ও ১২ নং ওয়ার্ড এবং সাভার উপজেলার কাউন্দিয়া ইউনিয়ন নিয়ে গঠিত। এটি জাতীয় সংসদের ১৮৭ তম আসন।

২০০১ সালের বাংলাদেশ আদমশুমারীর পরিসংখ্যান অনুযায়ী ঢাকা শহরের জনসংখ্যা বৃদ্ধি পায়। বাংলাদেশ নির্বাচন কমিশন ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে জনসংখ্যার ভিত্তিতে জাতীয় সংসদের নির্বাচনী এলাকার সীমানা পুনঃনির্ধারণ করে ঢাকা-১৪ সংসদীয় আসনটি সৃষ্টি করে।

নবম সংসদ নির্বাচন: আওয়ামী লীগের আসলামুল হক বিজয়ী হন।

২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ৩ লাখ ২৬ হাজার ১ শত ৬৩ জন। ভোট প্রদান করেন ২ লাখ ৪৭ হাজার ২ শত ৬১ জন। নির্বাচনে আওয়ামী লীগের আসলামুল হক বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ১ লাখ ৪৮ হাজার ৩ শত ৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির এস এ খালেক। ধানের শীষ প্রতীকে তিনি পান ৮৪ হাজার ৮ শত ৪৬ ভোট।

দশম জাতীয় সংসদ নির্বাচন: আওয়ামী লীগের আসলামুল হক বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হন

২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগের আসলামুল হক বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হন। তত্ত্বাবধায়ক সরকারের অধিনে র্নিবাচনের দাবিতে, বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট এই নির্বাচনে অংশ গ্রহন করেনি।

একাদশ সংসদ নির্বাচন: আওয়ামী লীগের আসলামুল হক বিজয়ী হন

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ৪ লাখ ৬ হাজার ৪ শত ৪০ জন। ভোট প্রদান করেন ২ লাখ ৬৩ হাজার ৯ শত ৬৬ জন।

নির্বাচনে প্রার্থী ছিলেন ৭ জন। নৌকা প্রতীকে আওয়ামী লীগের আসলামুল হক, ধানের শীষ প্রতীকে বিএনপির সৈয়দ আবু বকর সিদ্দিক, লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির মোস্তাকুর রহমান, হাতপাখা প্রতীকে ইসলামী আন্দোলনের আবু ইউসুফ, টেলিভিশন প্রতীকে ন্যাশনালিস্ট ফ্রন্ট বিএনএফ এর আনোযার হোসেন, গোলাপ ফুল প্রতীকে জাকের পার্টির জাকির হোসেন, এবং কাস্তে প্রতীকে সিপিবির রিয়াজ উদ্দীন প্রতিদ্বন্দ্বীতা করেন।

নির্বাচনে আওয়ামী লীগের আসলামুল হক বিজয়ী হন । নৌকা প্রতীকে তিনি পান ১ লাখ ৯৭ হাজার ১ শত ৩০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির সৈয়দ আবু বকর সিদ্দিক। ধানের শীষ প্রতীকে তিনি পান মাত্র ৫৪ হাজার ৯ শত ৮১ ভোট। কারচুপির অভিযোগে বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচন বর্জন ও ফলাফল প্রত্যাখান করে।
একাদশ জাতীয় সংসদের সংসদ সদস্য আসলামুল হক ২০২১ সালের ৪ এপ্রিল মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর পরিপ্রেক্ষিতে ওই শূন্য আসনে ২৫ শে জুন অনুষ্ঠিত উপ নিবৃাচনে শাহ আলী থানা আওয়ামী লীগের সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা আগা খান মিন্টু বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হন।

পর্যবেক্ষণে দেখা যায়, নবম, দশম ও একাদশ সংসদে এবং উপনির্বাচনে আওয়ামী লীগ টানা বিজয়ী হয়।

ঢাকা-১৪ আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের আগা খান মিন্টু। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি আবারও মনোনয়ন চাইবেন। এছাড়া আওয়ামী লীগ থেকে আরও মনোনয়ন চাইবেন প্রয়াত সংসদ সদস্য আসলামুল হকের স্ত্রী মাকসুদা হক, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি ও যুবলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল, যুব মহিলা লীগ ঢাকা মহানগর উত্তরের সভাপতি ও সংরক্ষিত নারী আসনের সাবেক সংসদ সদস্য সাবিনা আক্তার তুহিন, মিরপুর থানা আওয়ামী লীগের সভাপতি এস এম হানিফ, স্বেচ্ছাসেবক লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মোবাশ্বের চৌধুরী ও সাবেক কাউন্সিলর ও অভিনেতা মনোয়ার হোসেন ডিপজল।

প্রসঙ্গত, ডিপজল বিএনপির সমর্থনে ঢাকা সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলর হলেও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন।

বিএনপি থেকে মনোনয়ন চাইবেন একাদশ জাতীয় সংসদের প্রার্থী বিএনপির প্রভাবশালী নেতা এস.এস খালেকের ছেলে সৈয়দ আবু বক্কর সিদ্দিক সাজু, বিএনপির ঢাকা মহানগর উত্তরের সভাপতি বজলুল বাসিত আঞ্জু ও ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সাবেক সহ সভাপতি জিয়াউর রহমান জিয়া।

জাতীয় পার্টি থেকে মনোনয়ন চাইবেন একাদশ জাতীয় সংসদের প্রার্থী মোস্তাকুর রহমান।

তথ্য উপাত্ত বিশ্লেষণে দেখা যায়, ঢাকা-১৪ সংসদীয় আসনটি ১৯৯১ থেকে ২০০৮ সালের নির্বাচনের আগ পর্যন্ত ঢাকা-১১ আসনের অন্তর্ভুক্ত ছিল। ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে এই আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন ড.কামাল হোসেন। তিনি বর্তমানে গণফোরামের সভাপতি। ১৯৭৯ সালের দ্বিতীয় সংসদ নির্বাচনে এস এ খালেক বিএনপি থেকে প্রথমবার নির্বাচিত হন। এরপর এরশাদ আমলে জাতীয় পার্টিতে যোগ দিয়ে পর পর দুইবার সংসদ সদস্য হন। বিএনপির কেন্দ্রীয় কমিটির এই সদস্য ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির একতরফা নির্বাচন এবং ২০০১ সালের নির্বাচনে বিএনপির মনোনয়নে সংসদ সদস্য হন।

২০০৮ সালের নবম সংসদ নির্বাচনে বিএনপির প্রভাবশালী প্রার্থী এস এ খালেককে হারিয়ে নির্বাচিত হন আওয়ামী লীগের প্রার্থী আসলামুল হক। ২০১৪ সালের দশম ও ২০১৮ সালের একাদশ সংসদ নির্বাচনেও আসলামুল হক সংসদ সদস্য নির্বাচিত হন। তার মৃত্যুর পর উপ-নির্বাচনে সংসদ সদস্য হন আওয়ামী লীগের প্রবীণ রাজনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা আগা খান মিন্টু।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি চাইবে আসনটি পুনরুদ্ধার করতে। অন্যদিকে আওয়ামী লীগ চাইবে আসনটি দখলে রাখতে। কিন্তু উভয় দলে রয়েছে কোন্দল ও বিরোধ। দলীয় কোন্দল ও বিরোধের কারণে নির্ভার হতে পারছেন না কোন দলই।

সব মিলিয়ে দ্বাদশ সংসদ নির্বাচন সুষ্ঠু নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক হলে জাতীয় সংসদের ১৮৭তম (ঢাকা-১৪) সংসদীয় আসনটি আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে হাড্ডাহাডি লড়াই হবে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা।

আরও পড়ুন : দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল: সংসদীয় আসন-১৮৬ (ঢাকা-১৩)

বিএনএ/শাম্মী, রেহানা,ওজি, এমএফ, ওয়াইএইচ

Loading


শিরোনাম বিএনএ