28 C
আবহাওয়া
৩:৩৬ পূর্বাহ্ণ - জুন ৩০, ২০২৪
Bnanews24.com
Home » সমৃদ্ধ বাসযোগ্য নান্দনিক নগর প্রতিষ্ঠায় দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ: সিটি মেয়র

সমৃদ্ধ বাসযোগ্য নান্দনিক নগর প্রতিষ্ঠায় দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ: সিটি মেয়র

সমৃদ্ধ বাসযোগ্য নান্দনিক নগর প্রতিষ্ঠার দৃঢ়প্রতিজ্ঞা বদ্ধ: সিটি মেয়র

বিএনএ, চট্টগ্রাম: মেয়র রেজাউল করিম চৌধুরী চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ২০২৪-২৫ অর্থবছরের জন্য ১ হাজার ৯৮১ কোটি ৫২ লাখ টাকার বাজেট ঘোষণা করেছেন। গত অর্থবছরে (২০২৩-২৪) বাজেট ছিল ১ হাজার ৮৮৭ কোটি ২৮ লাখ টাকা, সংশোধিত বাজেট ১ হাজার ৬৬১ কোটি ৯ লাখ ৪০ হাজার টাকা। বাজেটের ৮৮ শতাংশ বাস্তবায়ন হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুন) সকাল ১১টায় নগরের থিয়েটার ইনস্টিটিউটে মেয়র রেজাউল করিম চৌধুরী এ বাজেট ঘোষণা করেছেন। বাজেট অধিবেশনে সভাপতিত্ব করেন চসিকের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশরাফুল আমিন।

এ বাজেটকে সামনে রেখে গত ১৫ মে প্রথমবারের মতো চট্টগ্রামের অর্থনীতিবিদ ও সুধীজনদের নিয়ে প্রাক বাজেট আলোচনা সভার আয়োজন করে চসিক। ওই সভায় বাজেট প্রণয়ণের ক্ষেত্রে নাগরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়কে প্রাধান্য দেয়াসহ নানা সুপারিশ করা হয়। ঘোষিত বাজেটে এর কতটুকু প্রতিফলন ঘটেছে তা পর্যবেক্ষণ করবেন নাগরিকরা।

বাজেট অধিবেশনে মেয়র বলেন, আজ আমার ৪র্থ বাজেট অধিবেশন। যারা আমাকে এ নগরের নাগরিকসেবা ও উন্নয়নের দায়িত্ব অর্পণ করেছেন সেই গুরুদায়িত্ব স্মরণে রেখে সমৃদ্ধ বাসযোগ্য নান্দনিক নগর প্রতিষ্ঠার দৃঢ়প্রতিজ্ঞা ব্যক্ত করে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ২০২৩-২৪ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট নগরবাসীর নিকট উপস্থাপন করছি। সিটি কর্পোরেশন সুদীর্ঘকাল ধরে নগরবাসীদের বিভিন্ন ধরনের সেবা প্রদান করে আসছে। এ প্রতিষ্ঠানটিকে অধিকতর কার্যকর সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসাবে গড়ে তোলার জন্য বর্তমান সরকার এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৬ষ্ঠ পরিষদ দৃঢ়প্রতিজ্ঞাবদ্ধ।

আমি দায়িত্ব গ্রহণ করেছি ১ হাজার ৭৫ কোটি টাকার দেনা নিয়ে। তিন বছর ধারাবাহিকভাবে দেনা পরিশোধের পর আজ চট্টগ্রাম সিটি কর্পোরেশন-এর দেনার পরিমাণ ৪৪০ কোটি টাকা। আয়কর বাবদ ১১৩ কোটি ৪৬ লাখ টাকা ও মূল্য সংযোজন কর বাবদ ১৩৪ কোটি ১১ লাখ টাকা সরকারি কোষাগারে জমা করা হয়েছে। আনুতোষিক বাবদ ১৮ কোটি ৪১ লাখ টাকা ও ভবিষ্যৎ তহবিল বাবদ ১৬ কোটি ৯৬ লাখ টাকা পরিশোধ করা হয়েছে।

সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশরাফুল আমিনের সভাপতিত্বে বাজেট অধিবেশনে বাজেট বিবরণী উপস্থাপন করেন অর্থ ও সংস্থাপন বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর মো. ইসমাইল ।

চসিক সূত্রে জানা যায়, ২০২১ সালের ২৭ জানুয়ারি চসিকের ষষ্ঠ পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। এতে ৩ লক্ষ ৬৯ হাজার ২৪৮ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হন রেজাউল করিম চৌধুরী। ওই বছরের ১১ ফেব্রুয়ারি শপথ নেন তিনি। তবে আনুষ্ঠানিকভাবে দায়িত্বগ্রহণ করেন ১৫ ফেব্রুয়ারি।

২০২১ সালের ২৭ জুন রেজাউল করিম মেয়র নির্বাচিত হওয়ার পর প্রথম বাজেট ঘোষণা করেন। ওই অর্থবছরের (২০২১-২০২২) জন্য বাজেট ঘোষণা করেছিলেন ২ হাজার ৪৬৩ কোটি ৯৬ লাখ টাকা। সে অর্থবছরে ১ হাজার ২০২ কোটি ৫৭ লাখ টাকা বাস্তবায়িত হয়েছিলো। যা মোট বাজেটের ৪৮ দশমিক ৮০ শতাংশ। পরের বছর ২০২২-২৩ অর্থবছরে বাজেট ঘোষণা করা হয় ২ হাজার ১৬১ কোটি ২৭ লাখ ৫০ হাজার টাকা। সে বাজেটের বাস্তবায়িত হয়েছে ১ হাজার ১৭৬ কোটি ২৮ লাখ ১০ হাজার টাকা, যা মোট প্রস্তাবিত বাজেটের ৫৪ দশমিক ৪২ শতাংশ। ২০২৩-২৪ অর্থবছরের জন্য ১ হাজার ৮৮৭ কোটি ২৮ লাখ টাকার বাজেট ঘোষণা করে চসিক। যা আগের অর্থবছরের তুলনায় ২৭৪ কোটি ১ লাখ টাকা কম। সেবার প্রায় ১ হাজার ৬৫০ কোটি টাকার বাজেট বাস্তবায়ন করেছে। চসিকের বিশেষ সাধারণ সভায় এর সংশোধিত বাজেটও অনুমোদিত হয়েছে। দায়িত্ব গ্রহণের পর আজ চতুর্থ বাজেট ঘোষণা করেছেন তিনি।

চসিকের প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবির জানান, গতবারের চেয়ে এবার বাজেটের আকার বেড়েছে। সড়ক নির্মাণ, অবকাঠামোগত উন্নয়ন ও যন্ত্রপাতি ক্রয়ে তিনটি নতুন প্রকল্পের বিপরীতে বরাদ্দ রাখা হয়েছে এবারের বাজেটে। গত অর্থবছরের বাজেট বাস্তবায়নের হারও পূর্বের চেয়ে বেড়েছে।

প্যানেল মেয়র আফরোজা কালামসহ কাউন্সিলর ও চসিকের বিভাগীয় প্রধানরা উপস্থিত ছিলেন।

বিএনএনিউজ/ রেহানা/ বিএম/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ