27 C
আবহাওয়া
৯:০৮ অপরাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » ঈদ উপলক্ষে নির্মাণাধীন সিনেমা ও নাটকের পরিচালকদের চোখে হতাশা

ঈদ উপলক্ষে নির্মাণাধীন সিনেমা ও নাটকের পরিচালকদের চোখে হতাশা

ঈদ উপলক্ষে নির্মাণাধীন সিনেমা ও নাটকের পরিচালকদের চোখে হতাশা

বিনোদন ডেস্ক: প্রকোপ বৃদ্ধি পাওয়ায় সারাদেশে লকডাউন শুরু হচ্ছে কাল সোমবার থেকে। লকডাউনকে সামনে রেখে রোববার(২৭জুন) সকাল থেকেই রাজধানী ছাড়তে শুরু করেছে বেকার,স্বল্প আয়ের মানুষ, গাড়ি চালক এবং ছোটখাট ব্যবসায়ি ও তাদের কর্মচারিরা। রাজধানী ঢাকার বিভিন্ন বাস স্ট্যান্ড ও উত্তর বঙ্গ, দক্ষিণ বঙ্গ , সিলেট ও চট্টগ্রামগামি রুটে যানবাহনের আধিক্য, ভিড় রোববার(২৭জুন) সকাল থেকে লেগেই রয়েছে। লকডাউনের গুরুতর প্রভাব সর্বত্র। ছোট ব্যবসায়ি, দোকারদার ,ভাসমান হকার ও রিকশা চালকদের মধ্যে লকডাউনের খবরে নেমে এসেছে দু:চিন্তা।

এদিকে লকডাউনের খবরে স্থবির হয়ে পড়েছে চলচ্চিত্র ও টেলিভিশন পাড়া।আসন্ন ঈদকে সামনে রেখে যে উৎসাহ ও উদ্দীপনায় সংস্কৃতিকর্মীরা যে পরিকল্পনা করেছিল তাতে আকস্মিকভাবে নেমেে এসেছে বিনা মেঘে বজ্রপাত।

নাট্য পরিচালক সমিতির সভাপতি সালাউদ্দিন লাভলু বলেন, ঈদকে সামনে রেখে প্রতিটি পরিচালক নাটক নির্মাণ করার পরিকল্পনা করেন। সে হিসেবে শিল্পীদের শিডিউল নিয়ে কাজ চলছিল। লকডাউনের এ অবস্থায় পরিচালরা চোখে অন্ধকার দেখছেন। অর্থনৈতিকভাবে অনেক ক্ষতির সম্মুখিন হচ্ছেন।

চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব শাহীন সুমন বলেন, দীর্ঘদিন ধরে চলচ্চিত্র জগত করোনার কারণে স্থবির হয়ে আছে। এ বার ঈদকে সামনে রেখে অনেক পরিচালক ও প্রযোজক ছবি মুক্তি দেয়ার জন্য অপেক্ষা করছিলেন। কিন্ত বর্তমান পরিস্থিতিতে তা সম্ভব হবে কি না বুঝা যাচ্ছে না। বিএফডিসিতে পরিচালক ইকবালের ‘রিভেন্স’ ও শাকিব খানের ‘আমি নেতা হব’ সিনেমা ঈদে মুক্তি দেয়ার আশায় জোরে শোরে শুটিং চলছিল। কিন্ত করোনা লকডাউনের ঘোষণায় শুটিং বন্ধ রাখতে বাধ্য হয় তারা।

অডিও ভিজুয়্যাল ওনার্স এসোসিয়েশনের সহসভাপতি রিপন রহমান খান বলেন, আমরা যেহেতু সিনেমা ও নাটক তৈরিতে টেকনিক্যাল যন্ত্রপাতি সরবরাহ করি। সিনেমা নাটকের কাজ বন্ধ থাকলে আমাদের কর্মীদের অলস সময় পার করতে হয়। কর্মচারীদের বেতন দিতে না পেরে অনেক হাউস মালিক তাদের ব্যবসা বন্ধ করে দিতে বাধ্য হচ্ছেন। এ সব কর্মচারীরা সরকারি সাহায্য সহযোগিতাও পায় না। বিষয়টি সরকার মানবিক দৃষ্টিকোন থেকে দেখলে হাউসগুলো বড় ধরনের ক্ষতি থেকে রক্ষা পাবে।

অভিনয় সংঘের সভাপতি নাসিম বলেন, শুটিং চললে শিল্পীরা দৈনন্দিন যে পারিশ্রমিক পায় তাতে করে তাদের সংসার চলে।কিন্ত শুটিং বন্ধ থাকলে তারা সম্পূর্ণ বেকার ও অসহায় হয়ে পড়েন।হাতেগোনা দুচারজন শিল্পী ছাড়া বেশিরভাগ শিল্পী আর্থিক টানাপোড়নে জীবন অতিবাহিত করছেন। তাই সরকারের কাছে মানবিক দৃষ্ঠিকোন থেকে স্বাস্থ্যবিধি মেনে শুটিঙ চালানোর অনুমতি দেবার আবেদন করছি।

বিএনএনিউজ,আরআরকে,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ