27 C
আবহাওয়া
৯:৪২ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » এমবিবিএস পরীক্ষার আগে কমবে ইন্টারনেটের গতি: স্বাস্থ্যমন্ত্রী

এমবিবিএস পরীক্ষার আগে কমবে ইন্টারনেটের গতি: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী

বিএনএ: ২০২২-২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস ও বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষার আগের দিন ইন্টারনেটের গতি কমিয়ে দেয়া হবে। পাশাপাশি এই পরীক্ষাকেন্দ্রিক কোচিং সেন্টারগুলোও বন্ধ করার জন্য ব্যবস্থা নেয়া হচ্ছে। এ কথা জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস ও বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষার বিষয়ে আন্তঃমন্ত্রণালয় সভায় এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস-বিডিএস কোর্সে ভর্তি পরীক্ষা আগামী ১০ মার্চ সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। পরীক্ষা ঘিরে সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, পরীক্ষা উপলক্ষে প্রতিটি ভেন্যুকেই কঠোর নিরাপত্তাবেষ্টনীর মধ্যে রাখা হবে। সেখানে কোনো ব্যক্তি যেন ঢুকতে না পারে এবং কোনো রকমের অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে সেদিকে কঠোর দৃষ্টি থাকবে। মন্ত্রী জানান, পরীক্ষার আগের দিন ইন্টারনেটের স্পিড কমিয়ে দেয়ার অনুরোধ করা হবে। পাশাপাশি যেসব কোচিং সেন্টার আছে, সেগুলো বন্ধ করার জন্য একটা ব্যবস্থা নেয়া হচ্ছে।

জাহিদ মালেক বলেন, পরীক্ষার কেন্দ্রের আশপাশে যেসব ফটোকপি মেশিন আছে, সেগুলো যাতে চালু না থাকে, এমনকি নতুন করে কেউ স্থাপন না করে সেদিকেও লক্ষ রাখা হবে। সার্বিকভাবে বিগত দিনে যেভাবে আমরা পরীক্ষা নেয়ার ব্যবস্থা নিয়েছি, এ বছরও তাই করা হবে। আমাদের যারা পরীক্ষা নেবেন এবং প্রশ্ন তৈরি করবেন, এগুলো খুবই গোপনীয়তা বজায় রেখে কাজটি করা হবে এবং একটি বিশেষ টিম থাকবে, যারা এ জন্য দায়িত্বপ্রাপ্ত। তাদের মাধ্যমেই এই পরীক্ষা কার্যক্রম পরিচালনা করা হবে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের হিসাব অনুযায়ী, দেশে ৩৭টি সরকারি মেডিকেল কলেজে আসন রয়েছে ৪ হাজার ৩৫০টি এবং বেসরকারি ৭২টি মেডিকেল কলেজে এ সংখ্যা ৬ হাজার ৪৮৯। গত বছর ১ এপ্রিল মেডিকেল ভর্তি পরীক্ষা হয়ে ফলাফল প্রকাশ হয় ৫ এপ্রিল। সেবার ১ লাখ ৪৩ হাজার ৭৩০ জন ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেন। প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছুর সংখ্যা ছিল ৩৩ জন।

বিএনএনিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ