29 C
আবহাওয়া
৭:৩৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ভোর হলেই চট্টগ্রামের ৩ পৌরসভায় ভোট

ভোর হলেই চট্টগ্রামের ৩ পৌরসভায় ভোট

ভোর হলেই চট্টগ্রামের ৩ পৌরসভায় ভোট

বিএনএ,চট্টগ্রাম: চট্টগ্রামের তিন পৌরসভা রাঙ্গুনিয়া, মিরসরাই ও বারইয়াহাটে কাল রোববার (২৮ ফেব্রুয়ারি) সকাল হলেই শুরু হবে ভোট গ্রহণ। নির্বাচন কমিশন (ইসি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ করবে। ইতোমধ্যে তিন পৌরসভায় পুলিশ, র‌্যাব, বিজিবিসহ বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

চট্টগ্রামের রাঙ্গুনিয়া পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপির দুই মেয়র প্রার্থীসহ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে মোট ৪৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

২০০০ সালের ৮ জুলাই রাঙ্গুনিয়া পৌরসভা গঠিত হয়। এটি ৯টি ওয়ার্ডে বিভক্ত ‘খ’শ্রেণির পৌরসভা। ২১.৬৮ বর্গ কিলোমিটার আয়তনের এ পৌরসভায় ৯টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ২৫ হাজার ৭৯১ জন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ১৩ হাজার ৫১৯ জন এবং মহিলা ভোটার ১২ হাজার ২৭১ জন। পৌরসভায় মোট ১১টি ভোট কেন্দ্রের ৭০টি বুথে ভোটগ্রহণ করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মাসুদুর রহমান  বলেন, নির্বাচনের প্রস্তুতি ভালোভাবে সম্পন্ন হয়েছে। ভোটকে কেন্দ্র করে সর্বোচ্চ সতর্কতা গ্রহণ করা হয়েছে। নির্বাচনে ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ করা আছে এবং পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনী নিয়োগ করা হয়েছে।

পুলিশের পাশাপাশি ২ প্লাটুন বিজিবি, র‌্যাব ও আনসার সদস্যরাও ভোটে দায়িত্বপালন করবেন বলে জানান রিটার্নিং কর্মকর্তা।

মিরসরাই পৌরসভায় নির্বাচনের আগেই মেয়র পদে বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান মেয়র মো. গিয়াস উদ্দিন। তবে ওয়ার্ড কাউন্সিলর পদে ৩৭ জন প্রার্থী এবং সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৯টি ওয়ার্ডের মোট ভোটার ১২ হাজার ৮৫৫ জন। এদের মধ্যে পুরুষ ৬ হাজার ৪৪২ জন ও মহিলা ভোটার ৬ হাজার ৪১৩ জন। ৩৮টি বুথে ভোটগ্রহণ চলবে। প্রতিটি কেন্দ্রে ১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৩টি কেন্দ্র নিয়ে ১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবে।

রিটানিং কর্মকর্তা মো. ফারুক হোছাইন জানান, ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণের জন্য শুক্রবার থেকে দুই দিনের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। কেন্দ্রের নিরাপত্তায় ২ প্লাটুন বিজিবি, ২৫০ পুলিশ সদস্য, ৭৬ জন আনসার ও সার্বক্ষণিকভাবে র‌্যাবের টহল থাকবে।

বারৈয়ারহাট পৌরসভায় মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী রেজাউল করিম খোকন ও বিএনপি মনোনীত প্রার্থী দিদারুল আলম মিয়াজি। সাধারণ কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৫৪ জন এবং সংরক্ষিত ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বিতায় ৭ নারী প্রার্থী। এখানকার ৯টি ওয়ার্ডের মোট ভোটার ৮ হাজার ৬৫৫ জন। তন্মধ্যে পুরুষ ৪ হাজার ৫৯৪ জন ও মহিলা ভোটার ৪ হাজার ৬১ জন। এখানকার মোট কেন্দ্র ৯টি। এখানে ২৭টি বুথে ভোটগ্রহণ চলবে। প্রত্যেকটি কেন্দ্রে ১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৩টি কেন্দ্র নিয়ে ১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবে।

রিটানিং কর্মকর্তা নাজিম উদ্দিন ভূঁইয়া জানান, ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণে সবরকম প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নিরাপত্তার জন্য ১ প্লাটুন বিজিবি, ২৫০ পুলিশ সদস্য ৭৭ জন আনসার ও সার্বক্ষণিকভাবে র‌্যাবের টহল থাকবে।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ