28 C
আবহাওয়া
৯:৩৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » চবির বঙ্গবন্ধু চেয়ার পদে মুনতাসীর মামুন

চবির বঙ্গবন্ধু চেয়ার পদে মুনতাসীর মামুন

চবির বঙ্গবন্ধু চেয়ার পদে মুনতাসীর মামুন

বিএনএ, চট্টগ্রাম : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক, প্রখ্যাত ইতিহাসবিদ ও বঙ্গবন্ধু গবেষক ড. মুনতাসীর মামুন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে নিয়োগ পেয়েছেন। শনিবার ( ২৬ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ৫২৯ তম সিন্ডিকেট সভার ৪র্থ এজেন্ডার সিদ্ধান্তক্রমে আগামী ২ বছরের জন্য  তাকে নিয়োগ দেয়া হয়।

অধ্যাপক মুনতাসীর মামুন ১৯৭৪ সালের ৩১ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগে প্রভাষক হিসাবে যোগদান করেন। তিনি ১৯৮০ সালের ১ ফেব্রুয়ারি সহকারী অধ্যাপক, ১৯৮৬ সালের ২৫ ডিসেম্বর সহযোগী অধ্যাপক এবং ১৯৯১ সালের ১৮ ফেব্রুয়ারি অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। তিনি ২০১৬ সালের ৩০ জুন বিশ্ববিদ্যালয় থেকে অবসরকালীন ছুটিতে যান।

অধ্যাপক মুনতাসীর একজন লেখক, শিক্ষাবিদ ও ইতিহাসবিদ হিসেবে সর্বজন পরিচিত। ঢাকা শহর এবং  ঢাকার ইতিহাস নিয়ে তিনি গবেষণা করেছেন। তার প্রকাশিত গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- লাইফ অ্যান্ড সোসাইটি ইন ইস্ট বেঙ্গল : ১৮৫৭-১৯০৫, (১৯৮৬);  ঊনিশ শতকের পূর্ব বাংলা (১৯৮৬), কালীপ্রসন্ন ঘোষ (১৯৮৯), পুরান ঢাকা (১৯৮৯) ইত্যাদি।

তিনি বাংলা একাডেমী পুরস্কার,লেখক শিবির পুরস্কার, সিটি আনন্দ আলো পুরস্কার, একুশে পদক (২০১০), নূরুল কাদের ফাউন্ডেশন পুরস্কার, হাকিম হাবিবুর রহমান ফাউন্ডেশন স্বর্ণপদক পুরস্কার, প্রেসিডেন্ট পুরস্কার (১৯৬৩), মার্কেন্টাইল ব্যাংক স্বর্ণপদক ছাড়াও যুক্তরাষ্ট্রের নিউ অর্লিয়েন্স শহর কতৃক ‘অনারেবল ইন্টারন্যাশনাল অনারারি সিটিজেনশিপ’ স্বীকৃতি লাভ করেন। এ পর্যন্ত মুনতাসীর মামুনের প্রকাশিত গ্রন্থ সংখ্যা ২২০টি। সাহিত্যের প্রায় সবক্ষেত্রে বিচরণ থাকলেও ইতিহাস তার প্রধান কর্মক্ষেত্র।

বিএনএনিউজ/আমিন

Loading


শিরোনাম বিএনএ