27 C
আবহাওয়া
৮:১৫ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ঢাকায় আসছে আইএমএফের প্রতিনিধি দল

ঢাকায় আসছে আইএমএফের প্রতিনিধি দল


বিএনএ, ঢাকা: আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধি দল আজ বুধবার (২৬ অক্টোবর) আসছেন। দলটির নেতৃত্ব দেবেন বাংলাদেশে আইএমএফ মিশন প্রধান রাহুল আনন্দ। আগামী ৯ নভেম্বর পর্যন্ত ১৫ দিন ঢাকায় অবস্থান করবে তারা।

এ সময়ে তারা বাংলাদেশের জন্য আগামীর ঋণ কর্মসূচি এবং নতুন করে দীর্ঘমেয়াদে ঋণ দিতে অর্থনৈতিক ও আর্থিক খাতের সংস্কার ও নীতি নিয়ে আলোচনা করবে বলে বিবৃতিতে জানায়। বিবৃতিতে বলা হয়, প্রতিনিধি দলটি কেন্দ্রীয় ব্যাংকের পাশাপাশি বাংলাদেশে সরকারের নীতি নির্ধারক এবং অন্যান্য অংশীজনদের সঙ্গে আলোচনা করবে। এই প্রতিনিধি দলের ঢাকা আসার মধ্য গিয়ে ঋণ কর্মসূচি নিয়ে কথাবার্তা আগামী মাসগুলোতেও চলমান থাকবে বলে ।ঢাকায় আইএমএফ মিশনের প্রধান রাহুল আনন্দ এ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।

বিবৃতিতে আরও বলা হয়, এই সফরের উদ্দেশ্য হলো কর্মকর্তা পর্যায়ের চুক্তির অগ্রগতির জন্য আলোচনা করা। সম্ভাব্য বর্ধিত ঋণ সুবিধা (ইসিএফ) বা বর্ধিত তহবিল সুবিধা কর্মসূচি এবং নতুন চালু রেসিলিয়ান্স অ্যান্ড সাসটেইনেবলিটি ফ্যাসিলিট (আরএসএফ) এর অধীনে ঋণ নিয়ে আলোচনার কথা বিবৃতিতে উল্লেখ করা হয়।

এতে বলা হয়, আরএসএফ ঋণের অধীনে সাশ্রয়ী ও দীর্ঘমেয়াদে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলার জন্য জলবায়ুর পরিবর্তনের কারণে ঝুঁকির মুখে থাকা দেশগুলোকে অর্থায়ন করা হয়। ইউক্রেন যুদ্ধ পরবর্তী বৈশ্বিক অর্থনৈতিক সঙ্কটের মধ্যে বৈদেশিক বাণিজ্য ঠিক রেখে দেশের অর্থনীতির গতি ধরে রাখতে বিশ্বব্যাংক ও আইএমএফের কাছে সাড়ে পাঁচ বিলিয়ন ডলার ঋণ চেয়ে প্রস্তাব করেছে বাংলাদেশ।

আগামীকাল বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের সাথে বৈঠকে বসবেন তারা। ১৫ দিনের সফরের শেষ দিনে ৯ নভেম্বরও বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সাথে বৈঠক করার কথা রয়েছে তাদের। সরকার যদি আইএমএফের শর্ত মেনে নেয় তবে, আগামী বছরের শুরুতে ঋণের প্রথম কিস্তি পাওয়ার সম্ভবনা রয়েছে।

আইএমএফ প্রতিনিধি দলটি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে বৈঠকের পাশাপাশি আর্থিক খাতের সংস্কার ও নীতি পর্যালোচনা করতে বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ডসহ সংশ্লিষ্টদের সঙ্গে সিরিজ বৈঠক করবে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ