36 C
আবহাওয়া
৮:১৮ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » ভাষা সৈনিক কয়েস উদ্দিন আর নেই

ভাষা সৈনিক কয়েস উদ্দিন আর নেই

কায়েস

বিএনএ ডেস্ক: ভাষা সৈনিক কয়েস উদ্দিন সরকার আর নেই। শুক্রবার (২৫ আগস্ট) রাত ১১টার দিকে জামালপুর শহরের বেলটিয়া ফুলতলায় নিজ বাড়িতে বার্ধক্যজনিত অসুস্থতায় তিনি মৃত্যুবরণ করেন।

জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, শনিবার সকাল ১০টায় শহরের ফুলতলায় নিজবাড়িতে কয়েস উদ্দিনের জানাজা হবে। এরপর বেলা ১১টায় মরদেহ সর্বসাধারণের শ্রদ্ধার জন্য জামালপুর কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হবে।

মেডিকেলের শিক্ষার্থীদের গবেষণার জন্য মরদেহ দানের ঘোষণা দেওয়ায় চিরকুমার এ ভাষা সৈনিকের মরদেহ শ্রদ্ধা নিবেদন পর শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হবে।

কয়েস উদ্দিন ভাষা আন্দোলনসহ প্রগতিশীল সব আন্দোলনে যুক্ত ছিলেন। স্থানীয়দের কাছে তিনি ‘কয়েস ভাই’ নামে পরিচিতি ছিলেন। ব্রিটিশবিরোধী চেতনায় বিশ্বাসী কয়েস উদ্দিন ব্রিটিশ খেদাও আন্দোলনও করেছেন। তিনি শোষণ, বঞ্চনা, অন্যায়-অবিচার ও দুর্নীতির বিরুদ্ধে গান রচনা করেন। ভাষা আন্দোলনের ওপরে গান লিখে নিজেই গেয়ে বাঙালিদের উদ্বুদ্ধ করতেন। ২১ ফেব্রুয়ারিতে পাকিস্তানিদের গুলিতে রফিক, বরকত, ছালাম শহীদ হলে সারাদেশে আন্দোলন বেগবান হয়। তখন তিনিও জামালপুরের আন্দোলনে ছিলেন।

আইয়ুববিরোধী গান রচনার জন্য কয়েস উদ্দিন আইয়ুব খানের মার্শাল ল’ এর সময় এক বছর জেল খাটেন।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ