29 C
আবহাওয়া
৩:২৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ক্রসফায়ারের ভয় দেখিয়ে টাকা আদায় : পিবিআইকে তদন্তের আদেশ

ক্রসফায়ারের ভয় দেখিয়ে টাকা আদায় : পিবিআইকে তদন্তের আদেশ

ক্রসফায়ারের ভয় দেখিয়ে টাকা আদায় : পিবিআইকে তদন্তের আদেশ

বিএনএ, চট্টগ্রাম: চট্টগ্রামের ব্যবসায়ীকে ক্রসফায়ারের ভয় দেখিয়ে টাকা আদায় ও পরে মিথ্যা মামলায় ফাঁসানোর অভিযোগে দায়ের হওয়া মামলায় অভিযোগে তিন পুলিশ কর্মকর্তাসহ ৭ জনের বিরুদ্ধে দায়ের করা মামলা পুনরায় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের আদেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (২৬ আগস্ট) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হোসেন মোহাম্মদ রেজার আদালত এ আদেশ দেন বলে। বিষয়টি নিশ্চিত করেন বাদির আইনজীবী অ্যাডভোকেট জুয়েল দাশ।

এই মামলায় বিবাদীরা হলেন- টেকনাফে অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলার আসামি ও বরখাস্ত হওয়া পুলিশ পরিদর্শক লিয়াকত আলী, কুমিল্লা দাউদকান্দি থানার তৎকালীন উপ-পরিদর্শক (এসআই) নজরুল ও হান্নান, ব্যবসায়ী এসএম সাহাবুদ্দিন, বিষ্ণুপদ পালিত, কাজল কান্তি বৈদ্য ও জিয়াউর রহমান।

বাদির আইনজীবী জুয়েল দাশ বলেন, অভিযোগপত্রের ব্যাপারে বাদী নারাজি আবেদন দেয়ায় পুনরায় বাদীর জবানবন্দি গ্রহণ করেছেন আদালত। শুনানি শেষে আদালত আমাদের আবেদন গ্রহণ করে মামলা পুনরায় পিবিআইয়ের মাধ্যমে তদন্তের আদেশ দিয়েছেন।

মামলার অভিযোগে জানা যায়, ২০১৩ সালে নগরীর সাগরিকা এলাকায় একটি কারখানায় চুরির ঘটনায় মালিক এসএম জসিম উদ্দীন আদালতে মামলা করেন। ওই মামলা তদন্তের দায়িত্ব পেয়েছিলেন ডিবির তৎকালীন এসআই লিয়াকত আলী। ২০১৪ সালের ১৪ জুন জসিম উদ্দীনকে নিজের অফিসে ডেকে নেন তদন্ত কর্মকর্তা লিয়াকত আলী। এর আগেই মামলা সঠিকভাবে তদন্তের জন্য তার কাছ থেকে তিনি ৫০ হাজার টাকা নেন। কিন্তু পরে আবার জসিম উদ্দীনকে অফিসে ডেকে নিয়ে আসামিপক্ষের সঙ্গে সমঝোতা করার জন্য চাপ দেন। জসিম রাজি না হয়ে যখন বেরিয়ে আসছিলেন, তখন কয়েকজন পুলিশ সদস্য মিলে তাকে আটক করে চোখ বেঁধে একটি মাইক্রোবাসে তুলে নেন। চোখ খোলার পর দেখেন তিনি পতেঙ্গা থানায় আছেন। পরে ক্রসফায়ারে হত্যার হুমকি দিয়ে পাঁচ লাখ টাকা দাবি করেন।  জসিম উদ্দীন আড়াই লাখ টাকা দেওয়ার পরও তাকে কুমিল্লার দাউদকান্দি থানার একটি ভুয়া পরোয়ানার মিথ্যা মামলায় গ্রেপ্তার দেখিয়ে কারাগারে পাঠানো হয়। প্রায় ছয় মাস জেল খেটে তিনি জামিনে বেরিয়ে আসেন। অভিযুক্ত পুলিশ কর্মকর্তাসহ ১৩ জনের সবাই তাকে নির্যাতন, ক্রসফায়ারের হুমকি দিয়ে টাকার আদায় এবং মিথ্যা মামলায় জড়িয়ে দেওয়ার সঙ্গে জড়িত বলে তিনি অভিযোগ করেন।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ