26 C
আবহাওয়া
১০:৫৪ পূর্বাহ্ণ - মে ৯, ২০২৪
Bnanews24.com
Home » পুতিন টার্গেট ছিলেন না : প্রিগোজিন

পুতিন টার্গেট ছিলেন না : প্রিগোজিন

ইয়েভজেনি প্রিগোজিনের মৃত্যু

বিএনএ, বিশ্বডেস্ক : বিদ্রোহের ঘটনায় পিছু হটার পর  ভাড়াটে সশস্ত্র বাহিনী ওয়াগনারের প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিন খোঁজ পাওয়া যাচ্ছিলো না। তার ভবিষ্যত নিয়ে সংবাদ প্রকাশ করা হয় আন্তর্জাতিক মাধ্যমগুলোতে।

অবশেষে প্রিগোজিনের বক্তব্য পাওয়া গেলো। সোমবার (২৬ জুন) এক ভিডিও বার্তায় তিনি স্পষ্ট করে বলেন, মস্কোর অভিমুখে তার দল যে যাত্রা করেছিল সেটার টার্গেট পুতিন ছিলেন না।

১১ মিনিটের ভিডিও বার্তায় তিনি বলেন, “এই পদযাত্রার উদ্দেশ্য ছিল ওয়াগনারকে ধ্বংস করা এড়ানো এবং সেই কর্মকর্তাদের জবাবদিহি করা যারা তাদের অপেশাদার কর্মকাণ্ডের মাধ্যমে বিপুল সংখ্যক ভুল করেছেন।”

রাশিয়ান সৈন্যদের রক্ত ঝরানো এড়াতেই ঘুরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন বলে জানান ওয়াগনার প্রধান।

ইয়েভগেনি প্রিগোজিন সম্পর্কে আরও কিছু :

প্রিগোজিন ১৮ বছর বয়সে তার প্রথম ফৌজদারি দোষী সাব্যস্ত হন, পরে ডাকাতি এবং চুরির জন্য নয় বছরের কারাদণ্ড ভোগ করেন। মুক্তি পাওয়ার পরে, তিনি একটি হট ডগ স্ট্যান্ড খোলেন।

পরে তিনি তার নিজস্ব ক্যাটারিং সংস্থা গঠন করেছিলেন। তাকে “পুতিনের শেফ” নামে ডাকা হতো।

তার সংযোগগুলি শেষ পর্যন্ত তাকে সশস্ত্র বাহিনীতে অ্যাক্সেস দেয় এবং ২০১৪ সালে তিনি একটি গ্রুপের সাথে জড়িত ছিলেন যা রাশিয়াকে ক্রিমিয়াকে সংযুক্ত করতে সহায়তা করেছিল। এটি পরে ওয়াগনার গ্রুপে পরিণত হয়েছিল

ওয়াগনার গ্রুপ তখন থেকে সিরিয়ায় বাশার আল-আসাদের সরকারকে সমর্থনকারী রাশিয়ান বাহিনীকে সমর্থন করা সহ অনেক বিতর্কিত অভিযান পরিচালনা করেছে।

এই গোষ্ঠীর বিরুদ্ধে যুদ্ধাপরাধ, যুদ্ধাপরাধীদের সমর্থন এবং আফ্রিকার দেশগুলির খনিজ সম্পদ লুণ্ঠনের অভিযোগ আনা হয়েছে।

বছরের পর বছর ধরে, তার বিরুদ্ধে তথাকথিত “ট্রল ফার্ম” বা “বট ফ্যাক্টরি” এর পিছনে থাকার অভিযোগও রয়েছে, যা ২০১৬ সালের মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে হস্তক্ষেপের জন্য সর্বাধিক পরিচিত।

গত কয়েক মাস ধরে, ওয়াগনার এবং মস্কোর মধ্যে সম্পর্কের মধ্যে ফাটল দেখা দেয়, শেষ পর্যন্ত এই সপ্তাহান্তে প্রিগোজিনের সংক্ষিপ্ত বিদ্রোহের দিকে পরিচালিত করে।

বিএনএনিউজ/এইচ.এম।

 

Loading


শিরোনাম বিএনএ