33 C
আবহাওয়া
৭:২৭ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » ইমরানের আজাদি মার্চ: ইসলামাবাদে সেনা মোতায়েন

ইমরানের আজাদি মার্চ: ইসলামাবাদে সেনা মোতায়েন


বিএনএ, বিশ্বডেস্ক: সরকারি হুঁশিয়ারি আর গ্রেপ্তার হওয়ার আশঙ্কাকে গায়ে না মেখে বুধবার (২৫ মে) মধ্যরাতে মিছিল নিয়ে ইসলামাবাদে পৌঁছেছেন সাবেক পাক প্রধানমন্ত্রী ইমরান খান। নিজের এ কর্মসূচির নাম দিয়েছেন তিনি ‘আজাদি মার্চ’ অর্থাৎ কিনা মুক্তির মিছিল। তবে তাদের প্রবেশের পর সেখানে সব রকম বিশৃঙ্খলা এড়াতে সেনা মোতায়েন করেছে দেশটির সরকার। খবর ডনের।

স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ বলেন, সংবিধানের ২৪৫ ধারা অনুযায়ী রেড জোনে সেনা মোতায়েনের অনুমোদন দিতে পারায় সরকার আনন্দিত। ওই নির্দেশনায় বলা হয়েছে, সুপ্রিম কোর্ট, পার্লামেন্ট ভবন, প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের বাসভবন, সচিবালয় এবং কূটনৈতিক এলাকার সুরক্ষায় সেনা মোতায়েন থাকবে।

এদিকে আজাদি মার্চের আগে বুধবার (২৫ মে) রাজধানী ইসলামাবাদ অবরুদ্ধ করে পুলিশ। মার্চ শুরু হওয়ার পর পুলিশ কাঁদানে গ্যাস ব্যবহার করে। পাকিস্তানের বিভিন্ন শহরে বেশ কয়েকজন পিটিআই বিক্ষোভকারীকে গ্রেপ্তারও করা হয়েছে। ফলে উত্তেজনা আরও বেড়ে যায়। এ নিয়ে ইমরান খান তার সমর্থকদের উদ্দেশে বলেছেন, কোনো অবরোধই আমাদের থামাতে পারবে না।

বৃহস্পতিবার (২৬ মে) সকালে বিক্ষোভকারীদের উদ্দেশে বক্তব্য রাখেন পিটিআই চেয়ারম্যান ইমরান খান। সেখানে নির্বাচনের তারিখ ঘোষণার জন্য সরকারকে ছয়দিনের সময় বেঁধে দেওয়ার পাশপাশি তিনি হুঁশিয়ারি দেন, দাবি পূরণ না হলে পুরো জাতিকে সাথে নিয়ে তিনি রাজধানীতে ফিরে আসবেন।

তিনি বলেন, আসি সিদ্ধান্ত নিয়েছিলাম যতক্ষণ না সরকার নির্বাচনের তারিখ ঘোষণা করবে ও অ্যাসেম্বলি ভেঙে দেবে ততক্ষণ আমি এখান থেকে উঠবো না। কিন্তু গত ২৪ ঘণ্টায় আমি যা দেখছি তা হলো, সরকার দেশটাকে নৈরাজ্যের দিকে ঠেলে দিচ্ছে। সাধারণ মানুষ আর পুলিশের মধ্যে সরকার বিভেদ তৈরির চেষ্টা করছে।

উল্লেখ্য, পাকিস্তানের সুপ্রিম কোর্ট ইমরান খানকে ইসলামাবাদের পেশাওয়ার মোড়ের কাছে আজাদি মার্চের অনুমতি দেয়। সঙ্গে সঙ্গে সরকারকে জানিয়ে দেওয়া হয়, কোনো পিটিআই সমর্থককে গ্রেপ্তার করা যাবে না। যদিও এরপরও পাঞ্জাবের বিভিন্ন জায়গা থেকে সহিংসতার খবর এসেছে। লাহোরের পাশাপাশি করাচিতেও সহিংসতার খবর মিলেছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ