26 C
আবহাওয়া
৭:১৭ পূর্বাহ্ণ - মে ২২, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রাম-৮ আসনের উপ নির্বাচন বৃহস্পতিবার

চট্টগ্রাম-৮ আসনের উপ নির্বাচন বৃহস্পতিবার

চট্টগ্রাম-৮ আসনের উপ নির্বাচন বৃহস্পতিবার

বিএনএ, চট্টগ্রাম: বৃহস্পতিবার (২৭ এপ্রিল) চট্টগ্রাম-৮ আসনের (বোয়ালখালী-চান্দগাঁও-পাঁচলাইশ-বায়েজিদ আংশিক)) উপ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা নগর ও বোয়ালখালী উপজেলার ১৯০টি কেন্দ্রের ১৪১৪টি ভোটকক্ষে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মঙ্গলবার (২৫ এপ্রিল) রাত ১২টায় শেষ হয়েছে প্রচার-প্রচারণা।

বুধবার (২৬ এপ্রিল) ভোট গ্রহণ কর্মকর্তারা ১৯০টি কেন্দ্রে ইভিএমসহ নির্বাচনী সামগ্রী নিয়ে আইন শৃঙ্খলা বাহিনীর সমন্বয়ে ভোটকেন্দ্রে অবস্থান নিবেন। চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে সুষ্ঠু ভোট গ্রহনের জন্য মোট ২৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ৩জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে দায়িত্ব দেয়া হয়েছে। প্রতিটি কেন্দ্রে থাকবে পুলিশ-আনসার। এছাড়াও থাকবে র‌্যাব। স্ট্রাইকিং ফোর্স বিশেষ করে বিজিবি মোবাইল টিম দায়িত্ব পালন করবে। প্রতিটি মোবাইল টিমে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

এ নির্বাচনে সাড়ে ৪ হাজার ভোট গ্রহণ কর্মকর্তাকে (প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসার) ভোটগ্রহণের জন্য প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত করা হয়েছে এবং ভোট গ্রহণের জন্য প্রস্তুত রাখা হয়েছে ২৫শ’ ইভিএম।

এই আসনের নির্বাচনে মোট ৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগের প্রার্থী নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ (নৌকা), ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের অধ্যক্ষ আল্লামা এস এম ফরিদ উদ্দিন (চেয়ার), বাংলাদেশ ইসলামী ফ্রন্টের সেহাব উদ্দিন মোহাম্মদ আবদুস সামাদ (মোমবাতি), এনপিপির কামাল পাশা (আম) ও স্বতস্ত্র প্রার্থী মীর মো. রমজান আলী (একতারা)।

চট্টগ্রাম জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা মোহা: জাহাঙ্গীর হোসাইন বলেন, চট্টগ্রাম-৮ আসনের উপ নির্বাচনে ভোট গ্রহণের জন্য সকল ধরনের প্রস্ততি নেয়া হয়েছে। বুধবার (২৬ এপ্রিল) কেন্দ্রে কেন্দ্রে ভোট গ্রহণ সামগ্রী পৌঁছে যাবে। মোট ৫ জন প্রার্থী ভোটের মাঠে রয়েছেন। প্রতি ভোট কেন্দ্রে এক প্রিসাইডিং কর্মকর্তা, একজন করে সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ও দুইজন করে পোলিং অফিসার নিয়োগ দেওয়া হয়েছে। চার হাজার ৪৩২ জন কর্মকর্তা নির্বাচনে দায়িত্ব পালন করবেন। এর সঙ্গে আরও ৫ শতাংশ অতিরিক্ত কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে। সব মিলে প্রায় চার হাজার ৬৫০ জন কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে।

চট্টগ্রাম-৮ আসনটি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৩, ৪, ৫, ৬ ও ৭নং ওয়ার্ড এবং বোয়ালখালী পৌরসভা ও উপজেলার কধুরখীল, পশ্চিম ও পূর্ব গোমদন্ডী, শাকপুরা, সারোয়াতলী, পোপাদিয়া, চরণদ্বীপ, আমুচিয়া ও আহলা করলডেঙ্গা ইউনিয়ন নিয়ে গঠিত।

এই আসনে মোট ভোটার ৪ লাখ ৭৫ হাজার ৯৮৮জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৪১ হাজার ৯২২ ও নারী ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন। শুধু বোয়ালখালী উপজেলায় ভোটার সংখ্যা ১ লাখ ৬৪ হাজার।

এবারের নির্বাচনে দ্রুত ফলাফল ঘোষণার জন্য প্রতিটি কেন্দ্রে প্যাড ব্যবহার করা হবে। ১৯০টি ভোটকেন্দ্রের সবকটিতেই এসব প্যাডের মাধ্যমে ভোটকেন্দ্র থেকে ভোটের ফলাফল রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার ও নির্বাচন কমিশনে পাঠানো হবে।

প্রসঙ্গত, গত ৬ ফেব্রুয়ারি চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ এমপির মৃত্যুর পর আসনটি শূন্য ঘোষণা করা হয়। আগামীকাল ২৭ এপ্রিল উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

বিএনএনিউজ/বাবর মুনাফ

Loading


শিরোনাম বিএনএ