28 C
আবহাওয়া
২:৩১ অপরাহ্ণ - মে ২৮, ২০২৪
Bnanews24.com
Home » শাবিপ্রবি উপাচার্যের থাকা না থাকার সিদ্ধান্ত রাষ্ট্রপতির: শিক্ষামন্ত্রী

শাবিপ্রবি উপাচার্যের থাকা না থাকার সিদ্ধান্ত রাষ্ট্রপতির: শিক্ষামন্ত্রী

শাবিপ্রবি উপাচার্যের থাকা না থাকার সিদ্ধান্ত রাষ্ট্রপতির: শিক্ষামন্ত্রী

বিএনএ ঢাকা: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(শাবিপ্রবি)’র উপাচার্যের থাকা না থাকাটা রাষ্ট্রপতির সিদ্ধান্ত বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষার্থীদের দাবি আলোচনার মাধ্যমে সমাধান করা হবে বলেও জানান তিনি।

বুধবার (২৬ জানুয়ারি) সরকারি বাসভবনে শাবিপ্রবির পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে দীপু মনি আরও বলেন, শাবিপ্রবি শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলা দুঃখজনক। হামলায় জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। অতীতে শিক্ষার্থীদের অনেক আন্দোলনে সহিংসতা, নানা ধরনের ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে। কিন্তু শাহজালালে যে আন্দোলন হয়েছে সেটি অত্যন্ত শান্তিপূর্ণ। এজন্য তারা অবশ্যই সাধুবাদ পাবেন।

তিনি বলেন, শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা হয়েছে। তাদের আন্দোলন যৌক্তিক। শিক্ষার্থীদের দাবিগুলো বাস্তবায়ন করা হবে। শাবিপ্রবির সব সমস্যা খতিয়ে দেখে এর সঙ্গে যারাই জড়িত, তাদের বিরুদ্ধ ব্যবস্থা নেয়া হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে সিলেটের ক্যাম্পাসে যাওয়ার বিষয়ে দীপু মনি বলেন, শিক্ষক-শিক্ষার্থী, বিশ্ববিদ্যালয় প্রশাসন, সরকার সবাই একপক্ষ। এখানে দুই পক্ষ বলে কিছু নেই। আন্দোলনে থাকা শিক্ষার্থীরা মানসিকভাবে কিছুটা ভেঙে পড়েছেন। তারা একটু গুছিয়ে উঠুক। কিছুদিন পর সেখানে যাওয়ার ইচ্ছে আছে। শিক্ষার্থীরা চাইলে যেকোনো সময় তাদের সঙ্গে বসার জন্য প্রস্তুত আছেন বলে জানান মন্ত্রী।

তিনি বলেন, আন্দোলনের সময় শিক্ষার্থীদের বিরুদ্ধে কিছু মামলা হয়েছে বা যা ঘটে গেছে সেগুলো পেছনের ঘটনা। পেছনে যা ঘটেছে সেগুলো থাকবে না। এর কোনো আইনি, পড়াশোনা বা শিক্ষা জীবনে এর কোনো প্রভাব পড়বে না। এই নিয়ে কোন ধরনের টেনশন করতে হবে না বলে জানান দীপু মনি।

অনশন ভাঙাকে সমস্যা সমাধানের সুযোগ হিসেবে দেখার কথা জানিয়ে মন্ত্রী বলেন, এখন সমস্যাগুলো সুষ্ঠুভাবে দেখার সুযোগ এসেছে। সমস্যাগুলো সমাধানের জন্য চেষ্টা করা হবে। এই সমস্যা শুধু শাহজালাল নয়, অনেক পাবলিক বিশ্ববিদ্যালয়ে নানা ধরনের সমস্যা রয়েছে।

উপাচার্যের পদত্যাগের বিষয়ে জানতে চাইলে দীপু মনি বলেন, উপাচার্যের বিষয় কথা হলো, তিনি থাকলেন কি না সেটা বড় বিষয় না। কারণ একজন না থাকলেও আরেকজন আসবেন। এরপরও এটার তো অনেক পদ্ধতি আছে। রাষ্ট্রপতি চ্যান্সেলর। উপাচার্য থাকা না থাকা রাষ্ট্রপতির সিদ্ধান্ত বলে জানান তিনি।

উল্লেখ্য, গত ১৪ জানুয়ারি আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। তাদের অভিযোগ, বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রী হলে নানান সমস্যা রয়েছে। এসব সমস্যার সমাধান চেয়ে হলের প্রভোস্ট সহযোগী অধ্যাপক জাফরিন আহমেদকে ফোন করেন তারা। প্রভোস্টকে ফোন দিলে তিনি বলেন, ‘বের হয়ে গেলে যাও, কোথায় যাবে? এতে ঠেকা পড়েনি।’ শিক্ষার্থীরা বিষয়টি জরুরি উল্লেখ করলে তিনি বলেন ‘কীসের জরুরি? কেউ তো আর মারা যায়নি!’

এরপর প্রভোস্টের পদত্যাগ দাবিতে আন্দোলন শুরু করেন ছাত্রীরা। প্রভোস্টের পদত্যাগের ওই আন্দোলন শিক্ষার্থী-পুলিশ সংঘর্ষের জেরে পরবর্তীতে ভিসির পদত্যাগ আন্দোলনে রূপ নেয়।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ