29 C
আবহাওয়া
৩:১৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » মেট্রোরেলে চড়তে পারবেন বিশেষ চাহিদার ব্যক্তিরাও

মেট্রোরেলে চড়তে পারবেন বিশেষ চাহিদার ব্যক্তিরাও

মেট্রোরেল

বিএনএ ডেস্ক: বাংলাদেশের প্রথম উড়াল মেট্রোরেল বা এমআরটি লাইন-৬-এ বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিরাও চড়তে পারবেন। এসব ব্যক্তির যাতায়াতের জন্য মেট্রো ট্রেনে ও মেট্রো স্টেশনে আন্তর্জাতিক মানের সুযোগ-সুবিধা রাখা হচ্ছে।

ডিএমটিসিএল কর্তৃপক্ষ বলছে, হুইলচেয়ার ব্যবহারকারী ও খর্বকায় ব্যক্তিরা যাতে মেট্রোর টিকিট কাউন্টার থেকে সহজে টিকিট সংগ্রহ করতে পারেন, সে জন্য অপেক্ষাকৃত কম উচ্চতার টিকিট বুথ রাখা হয়েছে। একইভাবে হুইলচেয়ার ব্যবহারকারী যাত্রীরা স্বয়ংক্রিয় টিকিট বিক্রির মেশিন ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে নিজের টিকিট সংগ্রহ করতে পারবেন।

হুইলচেয়ার ব্যবহারকারী যাত্রীদের পেইড জোনে সহজে প্রবেশ ও বের হতে হুইলচেয়ারের সঙ্গে সামঞ্জস্য রেখে স্বয়ংক্রিয় ভাড়া পরিশোধের প্রশস্ত গেট থাকবে। বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের সহজে ওঠানামার সুবিধার্থে লিফটের অভ্যন্তরে ধরার হাতল, নিম্ন উচ্চতায় কন্ট্রোল প্যানেল ও নিজের অবস্থান বোঝার জন্য আয়না থাকবে। লিফটের কন্ট্রোল প্যানেলে ব্রেইল পদ্ধতিতে নির্দেশনাও থাকবে। হুইলচেয়ার ব্যবহারকারীদের স্বাচ্ছন্দ্যে স্টেশনে ওঠানামার জন্য লিফটের সম্মুখে ঢালু পথ থাকবে।

তা ছাড়া বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের জন্য স্টেশনের দ্বিতীয় তলায় থাকবে বিশেষ সুবিধাসংবলিত ও সজ্জিত ওয়াশ রুম। মূক ও বধির যাত্রীরা ডিজিটাল নির্দেশিকা অনুসরণ করে স্বাচ্ছন্দ্যে মেট্রো স্টেশনে ও মেট্রো ট্রেনে যাতায়াত করতে পারবেন। দৃষ্টিপ্রতিবন্ধী যাত্রীদের মেট্রো স্টেশনে চলাচলের জন্য ব্লাইন্ড স্টিক ব্যবহারের সুবিধার্থে হলুদ রঙের ট্যাকটাইল পথের ব্যবস্থা রাখা হবে। টয়লেট, লিফট ও অগ্রাধিকার আসন সহজে বোঝার জন্য প্ল্যাটফর্ম ও মেট্রো ট্রেনে শনাক্তকারী চিহ্ন থাকবে।

স্টেশন এলাকায় এবং মেট্রো ট্রেনের ভেতর অডিও ও ভিজ্যুয়াল ইনফরমেশন সিস্টেম থাকবে। এই সিস্টেমের মাধ্যমে অন্যান্য যাত্রীর মতো বিশেষ চাহিদাসম্পন্ন যাত্রীরাও সহজে মেট্রো ট্রেনে যাতায়াত করতে পারবেন। যাত্রীদের পদস্খলনজনিত দুর্ঘটনা রোধ এবং হুইলচেয়ার ও ব্লাইন্ড স্টিক ব্যবহারের সুবিধার্থে মেট্রো ট্রেনের কোচের ফ্লোর এবং স্টেশনের প্ল্যাটফর্মের উপরিভাগ একই সমতলে রাখতে মেট্রো কোচের নিচে অত্যাধুনিক এয়ার ব্যাগ সাস্‌পেনশন সংযোজন করা হয়েছে। মেট্রো কোচের বহির্ভাগ ও প্ল্যাটফর্মের মধ্যে সর্বত্র এমনভাবে ফাঁকা রাখা হবে, যাতে যাত্রীরা নিরাপদে ও সহজে মেট্রো ট্রেনে ওঠানামা করতে পারেন।

সার্বিক বিষয়ে জানতে চাইলে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের কোম্পানি সচিব (যুগ্ম সচিব) মোহাম্মদ আবদুর রউফ বলেন, ‘সাধারণ যাত্রীদের মতো বিশেষ চাহিদাসম্পন্ন যাত্রীদের জন্য মেট্রোরেলে সব যুযোগ-সুবিধা রাখা হয়েছে। বিশেষ চাহিদাসম্পন্ন যাত্রীদের জন্য সব জায়গায় লিফটের ব্যবস্থা আছে। তারা স্টেশনে উঠতে ও নামতে পারবেন সহজে।’

ডিএমটিসিএল কর্তৃপক্ষ জানিয়েছে, অত্যাধুনিক গণপরিবহন হিসেবে বাংলাদেশে প্রথমবারের মতো মেট্রোরেল হয়েছে। এর সম্পর্কে জনসাধারণকে সম্যক ধারণা দিতে উত্তরা ডিপো এলাকায় মেট্রোরেল প্রদর্শনী ও তথ্যকেন্দ্র নির্মাণ করা হয়েছে। ট্রেনের টিকিট কাটা ও ট্রেনে যাত্রার সার্বিক বিষয় জানা যাবে এই মেট্রোরেল প্রদর্শনী ও তথ্যকেন্দ্রে।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ