30 C
আবহাওয়া
১১:৫৮ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » চলে গেলেন সাংবাদিক রিয়াজ উদ্দিন আহমেদ

চলে গেলেন সাংবাদিক রিয়াজ উদ্দিন আহমেদ

চলে গেলেন সাংবাদিক রিয়াজ উদ্দিন আহমেদ

বিএনএ, ডেস্ক : চলে গেলেন একুশে পদকপ্রাপ্ত জ্যেষ্ঠ সাংবাদিক ও জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি রিয়াজ উদ্দিন আহমেদ ।(ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার (২৫ ডিসেম্বর) দুপুর দেড়টার দিকে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর।

রিয়াজ উদ্দিন আহমেদের পারিবারিক সূত্র এই তথ্য নিশ্চিত করে জানান, সম্প্রতি তিনি করোনা ভাইরাসে আক্রান্ত হন। প্রথমে বাসায় চিকিৎসা নেন। পরে শারীরিক অবস্থার অবনতি হলে গত ১৬ ডিসেম্বর রাতে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। এরপর তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রেখে চিকিৎসা দেওয়া হচ্ছিল।

বাংলাদেশে সাংবাদিকদের অধিকার আদায়ের আন্দোলনে যারা মূখ্য ভূমিকা পালন করেন রিয়াজউদ্দিন ছিলেন তাদের মধ্যে অন্যতম। স্বৈরাচার বিরোধী আন্দোলনেও সামনের সারিতে ছিলেন তিনি। সাংবাদিকতায় গৌরবময় অবদানের জন্য রিয়াজউদ্দিন আহমেদ ১৯৯৩ সালে একুশে পদক লাভ করেন।গত ২১ ডিসেম্বর তিনি বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য মনোনীত হন।

রিয়াজউদ্দিন আহমেদ ৪ বার জাতীয় প্রেসক্লাবের সভাপতি নির্বাচিত হন। অবিভক্ত ঢাকা সাংবাদিক ইউনিয়নের সেক্রেটারি এবং বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতির দায়িত্বও পালন করেছেন তিনি।

১৯৪৫ সালের ৩০ নভেম্বর নরসিংদীর মনোহরদী উপজেলার নারান্দী গ্রামে রিয়াজউদ্দিন আহমেদের জন্ম হয়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৭ সালে অর্থনীতিতে এমএ ও ১৯৭২ সালে এলএলবি পাস করেন।

কিছু দিন অধ্যাপনা শেষে ১৯৬৮ সালে তিনি পাকিস্তান অবজারভার পত্রিকায় যোগ দেন। ১৯৭০ সালে তৎকালীন পূর্ব-পাকিস্তান সাংবাদিক ইউনিয়নের কার্যকরী পরিষদের সদস্য ছিলেন। ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তান অবজারভারের চাকরি ত্যাগ করে মুক্তিযুদ্ধে সহযোগিতা করেন। স্বাধীনতার পর আবারও অবজারভারে যোগ দেন। সেখানে তিনি ১৯৯০ সালের নভেম্বর পর্যন্ত কাজ করেন।

রিয়াজ উদ্দিন আহমেদের প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে— সত্যের সন্ধানে প্রতিদিন, আরব্য রজনী, পারস্য রজনী।

বিএনএ/ ওজি

 

 

Loading


শিরোনাম বিএনএ