30 C
আবহাওয়া
৫:২৯ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপ শুরু শ্রীলঙ্কার

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপ শুরু শ্রীলঙ্কার

টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে হারাল শ্রীলঙ্কা

বিএনএ,স্পোর্টসডেস্ক : দুই টেস্ট ম্যাচ সিরিজের প্রথম টেস্টে  ওয়েস্ট ইন্ডিজকে বড় ব্যবধানে হারিয়েছে শ্রীলঙ্কা । বৃহস্পতিবার ( ২৫ নভেম্বর )গল টেস্টের পঞ্চম দিনে এসে ১৮৭ রানের জয় পায় লংকানরা। এই জয় দিয়ে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপ শুরু করল দিমুথ কারুনারত্নের দল।

সিরিজের প্রথম টেস্টে জয় পেতে শেষ দিনে ৪ উইকেট দরকার ছিল স্বাগতিকদের । অন্যদিকে, ওয়েস্ট ইন্ডিজের দরকার ছিল ২৯৬ রান। তবে পঞ্চম দিনে ১৬০ রান তুলে অলআউট হয়ে যায় ওয়েস্ট উন্ডিজ।

চতুর্থ দিনে শ্রীলঙ্কা তাদের দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট হারিয়ে ১৯১ রান নিয়ে ইনিংস ঘোষণা করে। জয়ের জন্য তখন ওয়েস্ট ইন্ডিজের লক্ষ্য দাড়াঁয় ৩৪৮ । বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ৬ উইকেট হারিয়ে ৫২ রান করে চতুর্থ দিন শেষ করে সফরকারিরা।

২৯৬ রানের জয়ের লক্ষ্যে পঞ্চম দিনে ব্যাট করতে নামে আগের দিনের ১৮ রান করা বোনার ও  ১৫ রান করা ডি সিলভা। শেষ দিন দু’জনই হাফ-সেঞ্চুরি তুলে নেন।

ডি সিলভা ৫৪ রানে থামলেও ৬৮ রানে অপরাজিত থাকেন বোনার। বোনারের সাথে লোয়ার-অর্ডারের কোন ব্যাটার বড় জুটি গড়তে না পারলে ১৬০ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।

ক্যারিবিয়ানদের ১৬০ রানের গুটিয়ে দেওয়ার পেছনে কার্যকরি ভূমিকা পালন করে শ্রীলঙ্কার দুই স্পিনার লাসিথ এম্বুলদেনিয়া ও রমেশ মেন্ডিস। ২৯ ওভার করে ৪৬ রান খরচায় ৫ উইকেট নেন এম্বুলদেনিয়া। টেস্ট ক্যারিয়ারে চতুর্থবারের মত পাঁচ নেন এম্বুলদেনিয়া। আর ৬৪ রানে ৪ উইকেট নেন মেন্ডিস।

শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসে দিমুথ কারুণারাত্নের শতকে ৩৮৬ রান করেন । ৮৩ রান খরচায় ৫ উইকেট নিয়েছিল রোস্টন চেজ।

ওয়েস্ট ইন্ডিজ তাদের প্রথম ইনিংসে দলীয় ব্যাটিংয়ে নৈপূন্যে ২৩০ রান করেছিল । শ্রীলঙ্কার হয়ে জয়াবিক্রম নেন ৪টি ও রমেশ মেন্ডিস নেন ৩টি উইকেট।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ১২ পয়েন্ট অর্জন করলো শ্রীলঙ্কা। অন্যদিকে, নিজেদের ৩ ম্যাচ শেষে ১ জয় ও ২ হারে ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ১২।

বিএনএ/এমএম

Loading


শিরোনাম বিএনএ