রাবির ফলিত গণিত বিভাগের পরীক্ষা স্থগিত

বিএনএ, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফলিত গণিত বিভাগে পূজার ছুটি চলাকালীন কয়েকটি কোর্সের পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়। শিক্ষার্থীরা পরীক্ষা পেছাতে চাইলে, বিভাগ থেকে জানানো হয় ‘বিষয়টি একাডেমিক কমিটির সিদ্ধান্ত’।

আরো পড়ুন

উদয়ন ক্লাবের সভাপতি রহিম,সম্পাদক শাহীন

ফেনীতে ৫ জয়িতাকে সংবর্ধনা

ঢাকা আরিচা মহাসড়ক অবরোধ

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসবে বিভাগটির এমন সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে — রাবিতে অধ্যয়নরত সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা। ফলে শিক্ষার্থীদের দাবির মুখে পরীক্ষা স্থগিত করতে বাধ্য হয়েছে ফলিত গণিত বিভাগ। বিষয়টি নিশ্চিত করেছেন ফলিত বিভাগটির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ আতিকুর রহমান।

তিনি বলেন, গতকালও ডিপার্টমেন্টের পরীক্ষা চলছিল, আমরাও বেশ ক্লান্ত ছিলাম। এমন সময়ে কয়েকজন শিক্ষার্থী পূজার মধ্যে পরীক্ষাগুলো পেছাতে বলে। যেহেতু বিশ্ববিদ্যালয়ের ছুটির আদেশটি পরে দেয়া হয়েছে, তাই আমরা আগের রুটিনেই পরীক্ষা নিতে বলেছিলাম। গতকাল উপাচার্য স্যারের সাথে কথা হয়েছে; বিভাগীয় একাডেমিক কমিটি ২ ও ৩ অক্টোবরের দুটি পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ আলমগীর হোসেন সরকার বলেন, ‘সাপ্তাহিক ছুটির দিনে পরীক্ষা নিতে পারে কোনো বিভাগ; কিন্তু এমন গুরুত্বপূর্ণ ছুটিতে যেখানে প্রশাসনিক সিদ্ধান্তও দেয়া আছে, এটা আনজাস্টিফাইড। আমি অবশ্যই বিভাগগুলোর সভাপতির সাথে বিষয়টি নিয়ে কথা বলবো।’

প্রসঙ্গত, রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন গত ১৩ সেপ্টেম্বর, দুর্গাপূজা উপলক্ষ্যে আগামী ২ অক্টোবর থেকে ৬ অক্টোবর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস ও পরীক্ষাসমূহ বন্ধ রাখার নির্দেশনা জারি করে। কিন্তু বিজ্ঞপ্তির আগেই, একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী বেশ কয়েকটি বিভাগ ২ ও ৩ অক্টোবর পরীক্ষার তারিখ রেখে রুটিন প্রকাশ করে। যদিও কিছু বিভাগ বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত মোতাবেক, রুটিন সংশোধন করেছে। কিন্তু ফলিত গণিত বিভাগ, বিএসসি পার্ট-১-এর ১০৪ নং কোর্স ও বিএসসি পার্ট-২-এর ২১২ নং কোর্সের পরীক্ষা রুটিন অনুযায়ী যথাক্রমে ২ ও ৩ অক্টোবর আয়োজনের সিদ্ধান্ত নেয়। গতকাল শিক্ষার্থীরা পরীক্ষা পেছাতে চাইলেও রাজি হয়নি বিভাগের শিক্ষকরা।

বিএনএ/সাকিব, এমএফ