28 C
আবহাওয়া
১:৫৩ পূর্বাহ্ণ - মে ১১, ২০২৪
Bnanews24.com
Home » ২৪তম প্রধান বিচারপতি কে এই ওবায়দুল হাসান শাহীন

২৪তম প্রধান বিচারপতি কে এই ওবায়দুল হাসান শাহীন

২৪তম প্রধান বিচারপতি কে এই ওবায়দুল হাসান শাহীন

বিএনএ ডেস্ক : দেশের ২৪ তম প্রধান বিচারপতি হতে যাচ্ছেন সুপ্রীম কোর্টের আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি ওবায়দুল হাসান। আগামী ২৫ সেপ্টেম্বর তিনি দায়িত্ব গ্রহণ করবেন। ওইদিন দেশের ২৩তম প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর চাকরির মেয়াদ শেষ হতে যাচ্ছে। তার আগে আগামী ৩০ আগষ্ট থেকে তিনি ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্বে থাকবেন। এ দিন বর্তমান প্রধান বিচারপতি অবসরজনিত ছুটিতে যাবেন।

YouTube player

সুপ্রীম কোর্টের আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি ওবায়দুল হাসান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি বিভাগে বিএসএস (অনার্স), এমএসএস এবং এলএলবি ডিগ্রি অর্জন করেন। ১৯৮৬ সালে আইনজীবী হিসেবে জেলা বারের সনদ প্রাপ্ত হন। ১৯৮৮ সালে বাংলাদেশ সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের আইনজীবী হিসেবে এবং ২০০৫ সালে বাংলাদেশ সুপ্রিমকোর্টের আপিল বিভাগের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।

ওবায়দুল হাসান ১৯৯৬-২০০১ পর্যন্ত সহকারী এটর্নি জেনারেল এবং ডেপুটি এটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০০৯ সালের ৩০ জুন বাংলাদেশ সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারপতি হিসেবে যোগদান করেন এবং ২০১১ সালের ৬ জুন স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ লাভ করেন।

ওবায়দুল হাসান ২০১২ সালের ২৫ মার্চ থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর বিচারক হিসেবে যোগ দেন। ওই বছরের ১৩ ডিসেম্বর থেকে ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর পর্যন্ত তিনি ওই ট্রাইব্যুনালের চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করেন। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ কর্মরত থাকাকালীন তার সহকর্মী বিচারকদের সাথে ১১টি মামলার রায় প্রদান করেন। ২০২০ সালের ৩ সেপ্টেম্বর বাংলাদেশ সুপ্রীম কোর্টের আপীল বিভাগে বিচারপতি হিসেবে নিয়োগ লাভ করেন।

দেশের ২৪তম প্রধান বিচারপতি ওবায়দুল হাসান ১৯৫৯ সালের ১১ জানুয়ারি নেত্রকোণা জেলার মোহনগঞ্জ থানাধীন ছয়াশী প্রকাশ হাটনাইয়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা আখলাকুল হোসাইন আহমেদ ও মা বেগম হোসনে আরা হোসাইন। ওবায়দুল হাসানের পিতা ডাক্তার আখলাকুল হোসাইন আহমেদ ১৯৭০ সালের গণপরিষদের সদস্য এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন। গণপরিষদ সদস্য হিসেবে স্বাধীনতার পর বাংলাদেশের সংবিধান রচনায় সক্রিয় অংশগ্রহণ করেন এবং গণপরিষদ কর্তৃক গৃহীত সংবিধানে স্বাক্ষর করেন। তার অনুজ প্রধান মন্ত্রীর কার্যালয়ের সাবেক সিনিয়র সচিব ও বিমান পরিবহন পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সাজ্জাদুল হাসান বর্তমানে নেত্রকোনা ৪ আসনের সংসদ সদস্য।

দেশের ২৪ তম প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের ডাক নাম শাহীন। তার স্ত্রী নাফিসা বানু বর্তমানে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ পরিচালনা পরিষদের একজন ফিন্যান্স সদস্য হিসেবে কর্মরত আছেন। তাদের সন্তান ব্যারিস্টার আহমেদ শাফকাত হাসান। তিনি ইউনিভার্সিটি অব ডারহাম থেকে আন্তর্জাতিক আইনে এলএলএম ডিগ্রি অর্জন করেন।
আইন এবং বিচারক পেশায় বর্ণাঢ্য অভিজ্ঞ বিচারপতি ওবায়দুল হাসান শুধু বিচারক নন, লেখকও। ‘অবর্ণনীয় নির্মমতার চিত্র : একাত্তরের বুদ্ধিজীবী হত্যাকান্ড ও অন্যান্য’ এবং ‘বঙ্গবন্ধু বাংলাদেশ : একজন যুদ্ধশিশুর গল্প ও অন্যান্য’ নামক দুটি গ্রন্থ রচনা করেন।

বিএনএ/ শামীম আরা চৌধুরী শাম্মী, ওজি ,ওয়াইএইচ

Loading


শিরোনাম বিএনএ