36 C
আবহাওয়া
৫:৫৭ অপরাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » ২০ দেশের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল সৌদি আরব

২০ দেশের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল সৌদি আরব

২০ দেশের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল সৌদি আরব

বিএনএ বিশ্ব ডেস্ক: ২০টি দেশের প্রবাসীদের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দিয়েছে সৌদি আরব। তবে, বিধিনিষেধের এই শিথিলতা তাদের ক্ষেত্রেই প্রযোজ্য হবে, যারা নিজ দেশে প্রত্যাবর্তনের আগে সৌদি আরবে করোনার টিকা নিয়েছেন।

দেশটির সরকারি সংবাদমাধ্যম আরব নিউজ জানিয়েছে, সৌদি নাগরিক, বিদেশি কূটনীতিক, স্বাস্থ্যকর্মী ও তাদের পরিবারকে নিষেধাজ্ঞা থেকে রেহাই দেয়া হয়েছে।

সংবাদ মাধ্যমটি আরও জানায়, সৌদি আরবে ফিরতে ইচ্ছুক প্রবাসীদের সংক্রমণমুক্ত নিশ্চিত হতে সব ধরনের স্বাস্থ্য পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে।

নিষেধাজ্ঞা তুলে নেয়া দেশগুলো হলো — ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া,  সংযুক্ত আরব আমিরাত, জাপান, লেবানন, তুরস্ক, মিসর, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, ইতালি, আয়ারল্যান্ড, পর্তুগাল, সুইজারল্যান্ড, সুইডেন, ব্রাজিল, আর্জেন্টিনা ও সাউথ আফ্রিকা।

করোনা মহামারির কারণে ২০২০ সালের ১৪ মার্চ মধ্যপ্রাচ্যের শীর্ষ অর্থনীতির দেশটিতে প্রথম ভ্রমণ নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। এরপর যুক্তরাজ্য, সাউথ আফ্রিকা ও ব্রাজিলে করোনার নতুন নতুন সংক্রমণ দেখা দেয়ার পর মহামারি নিয়ন্ত্রণে আনতে চলতি বছরের ফেব্রুয়ারিতে দ্বিতীয় নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

এদিকে, চীনের তৈরি করোনা ভাইরাসের টিকা সিনোভ্যাক ও সিনোফার্মের অনুমোদন দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। এর মধ্য দিয়ে দেশটিতে করোনার মোট ৬টি টিকা অনুমোদন পেল। এর আগে সৌদিতে করোনার চারটি টিকা ব্যবহারের অনুমোদন ছিল। সেগুলো হচ্ছে, ফাইজার বায়ো-এনটেক (২ ডোজ), অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা (২ ডোজ), মর্ডানা (২ ডোজ) ও জনসন অ্যান্ড জনসন (১ ডোজ)।

চলতি মাসের শুরুর দিকে দেশটি জানায়, ৯ আগস্ট থেকে পূর্ণ ডোজ টিকা নেয়া বিদেশি মুসল্লিদের কাছ থেকে পবিত্র ওমরাহ হজের আবেদন গ্রহণ শুরু করবে সৌদি আরব। এ জন্য শর্ত দেয়া হয়, আবেদনকারীদের অবশ্যই টিকার ডোজ সম্পূর্ণ করতে হবে। সৌদি আরব যেসব টিকার অনুমোদন দিয়েছে, সেসবের ডোজ নেয়া আবেদনকারীদের অগ্রাধিকার দেয়া হবে।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ