29 C
আবহাওয়া
২:৪৩ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৯, ২০২৪
Bnanews24.com
Home » পেনশন স্কিম বাতিলের দাবিতে অর্ধদিবস কর্মবিরতিতে চবি শিক্ষক সমিতি

পেনশন স্কিম বাতিলের দাবিতে অর্ধদিবস কর্মবিরতিতে চবি শিক্ষক সমিতি


বিএনএ, চবি : সম্প্রতি অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত পেনশন সংকান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তিকরণ ও শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রর্বতনের দাবিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে অর্ধদিবস কর্মবিরতি পালন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

আজ থেকে আগামী ২৭ জুন পর্যন্ত মোট তিন দিন চলবে অর্ধদিবস কর্মবিরতি এবং ৩০ জুন পালিত হবে পূর্ণদিবস কর্মবিরতি।

মঙ্গলবার (২৫ জুন) সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এ কর্মবিরতি অনুষ্ঠিত হয়।

বৈষম্যমূলক এ পেনশন বাতিল না হলে সর্বাত্মক কর্মবিরতিতে যাওয়ার ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

সমিতির নেতৃবৃন্দ দাবি করেন, শিক্ষকগণ একটা জাতি গঠনে ভূমিকা রাখে। কিন্তু সার্বজনীন পেনশন তাদের উপরেই বৈষম্যের আঘাত। এতে শিক্ষকগণ কী জাতি গঠনে ভূমিকা রাখতে পারবেন বলে প্রশ্ন তুলেন তাঁরা। এই বৈষম্য ও নিপীড়ন মূলক প্রজ্ঞাপন প্রত্যাহারের জোর দাবি জানান।

এসময় চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক  অধ্যাপক এ. বি. এম. আবু নোমান বলেন, বৈষম্যমূলক এ ‘প্রত্যয় স্কিমে’ নয় আমরা বরং স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের নিয়মের মধ্যেই থাকতে চাই। আমাদের ন্যায্য দাবি পূরণ করতে হবে। তা-না হলে আমরা সর্বাত্মক কর্মবিরতিতে যাবো।

দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে বলে  জানান সমিতির সভাপতি অধ্যাপক ড. মাহবুবুর রহমান। সমিতির সহ-সভাপতি অধ্যাপক ড. আলা উদ্দিনসহ সমিতির অন্যান্য নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। এসময় বিভিন্ন বিভাগের শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, চলতি বছরের ১৩ মার্চ, ২০২৪ সরকার সার্বজনীন পেনশনের প্রজ্ঞাপন জারি করে। এতে বলা হয়, আগামী ১ জুলাই থেকে যেসকল শিক্ষক, কর্মকর্তা কর্মচারী চাকরিতে যোগ দিবেন তাদের জন্য সার্বজনীন পেনশন স্কিমের ‘প্রত্যয় স্কিম’ বাধ্যতামূলক করা হয়েছে। তাদের ক্ষেত্রে উক্ত প্রতিষ্ঠান বা সংস্থার জন্য বিদ্যমান অবসর সুবিধা সংক্রান্ত বিধিবিধান প্রযোজ্য হবে না।

ঘোষণা অনুযায়ী, আগামীকাল ২৬ ও ২৭ জুনও অর্ধদিবস কর্মবিরতি পালন করবেন শিক্ষকরা। এছাড়াও, ৩০ জুন শিক্ষকরা পূর্ণদিবস কর্মবিরতি পালন করবেন। পরীক্ষাসমূহ কর্মবিরতির আওতামুক্ত থাকবে। এরপরও দাবি আদায় না হলে আগামী ১ জুলাই থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে সর্বাত্মক কর্মবিরতি পালিত হবে বলে ঘোষণা দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।

বিএনএ / সুমন/ এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ