28 C
আবহাওয়া
৬:০২ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » সচেতন না হলে করোনার তৃতীয় ঢেউ আসবে: স্বাস্থ্যমন্ত্রী

সচেতন না হলে করোনার তৃতীয় ঢেউ আসবে: স্বাস্থ্যমন্ত্রী

সচেতন না করোনার তৃতীয় ঢেউ চলে আসবে: স্বাস্থ্যমন্ত্রী

বিএনএ ঢাকা: এখনই সচেতন না হলে করোনার তৃতীয় ঢেউ চলে আসবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।তৃতীয় ঢেউ আরও ভয়াবহ হয়ে দেখা দিতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

রোববার(২৫ এপ্রিল) বিশ্ব ম্যালেরিয়া দিবস উপলক্ষে অনলাইন জুম অ্যাপে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন জাহিদ মালেক।

সে সময়  স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, সরকার করোনার প্রথম ঢেউ  যথেষ্ট দক্ষতার সঙ্গে সামলে নিয়েছিল। ফেব্রুয়ারিতে যখন মৃত্যু ৩-৪ জনে নেমেছিল তখন মানুষ ভেবেছিল করোনা দেশ থেকে চলে গেছে। স্বাস্থ্যবিধি মানতে মানুষ অনিহা দেখাচ্ছিল। কক্সবাজার, সিলেটসহ পর্যটন কেন্দ্রগুলোতে ২৫ থেকে ৩০ লাখ মানুষ স্বাস্থ্যবিধি না মেনেই ভ্রমণ করেছে। অধিকহারে বিয়ে, পিকনিকসহ নানা রকম সামাজিক অনুষ্ঠান করা হয়েছে। এসব কারণেই করোনার দ্বিতীয় ঢেউ চলছে। দিনে প্রায় শত মানুষের মৃত্যু হচ্ছে।

তিনি বলেন, সময়মতো সরকার লকডাউন ঘোষণা করায় করোনার দ্বিতীয় ঢেউ হয়তো সামনেই কমে যাবে। তবে করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণ সম্পর্কে সচেতন না হলে সামনে আবার করোনার তৃতীয় ঢেউ চলে আসবে।করোনা নির্মূল না হওয়া পর্যন্ত দেশের প্রতিটি মানুষকে সঠিকভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।করোনার হাত থেকে বাঁচতে চাইলে, সবাইকেস্বাস্থ্যবিধি মানতে হবে।

ম্যালেরিয়া প্রসঙ্গে জাহিদ মালেক বলেন, দেশে ম্যালেরিয়া এখন নিয়ন্ত্রণে আনা হয়েছে। ২০০৮ সালের তুলনায় এখন ৯৩ শতাংশ ম্যালেরিয়া রোগী কমেছে এবং ৯৪ শতাংশ মৃত্যু কমেছে। দেশের মাত্র ২টি জেলাতে এখন ম্যালেরিয়া রয়েছে।সব মিলিয়ে ২০৩০ সালের মধ্যেই দেশ থেকে ম্যালেরিয়া পুরোপুরি নির্মূল করা সম্ভব হবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

সিডিসির পরিচালক ডা. নাজমুল হাসানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে অংশ নেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি বিষয়ক) জুয়েনা আজিজ, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)’র সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সেনাল, স্বাচিপ’র মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধিসহ গ্লোবাল ফান্ডের প্রতিনিধিরা।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ