31 C
আবহাওয়া
২:৪৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » ওজন কমাতে নাস্তায় কী খাবেন?

ওজন কমাতে নাস্তায় কী খাবেন?

নাস্তা

বিএনএ লাইফস্টাইল ডেস্ক: দেহের বাড়তি ওজন কমানোর ক্ষেত্রে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হয় খাবারে। বিশেষ করে সকালের খাবার। সুস্থ থাকতে এবং ওজন কমাতে চাইলে যা হওয়া চাই স্বাস্থ্যসম্মত। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও সকালের খাবারকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে থাকেন। তাহলে ওজন কমাতে সকালে কী খাবেন?

ওটস

সকালের খাবার হিসেবে উৎকৃষ্ট হলো ওটস। এতে কম ক্যালোরি থাকে। অনেকক্ষণ পেট ভর্তি রাখতে সক্ষম এই খাবারটি। ওটসে রয়েছে প্রোটিন ও ফাইবার। দেহের জন্য এই উপাদানগুলো খুব জরুরি। ওটসের স্মুদি, ওটস খিচুড়ি কিংবা পছন্দমতো যেকোনো খাবার রাখতে পারেন মেন্যুতে। চাইলে ওটসের সঙ্গে মেশাতে পারেন ফল বা বাদাম।

ডিম

প্রোটিনে ভরপুর খাবার ডিম। যেকোনো বয়সি ব্যক্তি সকালের নাস্তায় খেতে পারেন একটি ডিম। এতে প্রোটিন ছাড়াও রয়েছে ক্যালসিয়াম, নানা ধরনের অ্যামাইনো এসিড, ভিটামিন। তবে ওজন কমাতে চাইলে ওমলেট এড়িয়ে সেদ্ধ ডিম খাওয়ার চেষ্টা করুন।

দই

সকালের নাস্তায় অনেকেই দুধ পান করে থাকেন। যারা দুধ পছন্দ করেন না তারা খেতে পারেন দই। এতে প্রোটিন, ক্যালসিয়ামের মতো উপকারি উপাদান রয়েছে। দেহের জন্য প্রয়োজনীয় খনিজও পাওয়া যায় দইতে। এতে থাকা ব্যাকটেরিয়া পাচনপ্রক্রিয়ার জন্য উপকারি। মিষ্টি দই না খেয়ে টক দই খেলে উপকার পাবেন বেশি। চাইলে দইয়ের সঙ্গে ফল বা সেদ্ধ সবজি মিশিয়ে সালাদ তৈরি করেও খেতে পারেন।

অঙ্কুরিত ছোলা

হজমক্রিয়া ভালো রাখতে চাইলে অঙ্কুরিত কাঁচা ছোলা রাখুন সকালের নাস্তায়। এতে থাকা কার্ব দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখে। পাশাপাশি দেহের শক্তিও বাড়ায়।

চিড়া

ভাত খেয়ে সকাল শুরু করার অভ্যাস রয়েছে অনেকের। কিন্তু ওজন কমাতে হলে তা বাদ দিতে হবে। এক্ষেত্রে খেতে পারেন চিড়া। এতে পেটও ভরবে, ওজনও নিয়ন্ত্রণে থাকবে। এছাড়া ওজন কমাতে চাইলে সকালের নাস্তায় রাখুন মৌসুমী ফল আর পর্যাপ্ত পরিমাণ পানি। সেসঙ্গে বজায় রাখুন ব্যায়াম করার অভ্যাসও।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ