34 C
আবহাওয়া
১০:২৭ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » রেলের নিরাপত্তায় ২৭০০ আনসার মোতায়েন

রেলের নিরাপত্তায় ২৭০০ আনসার মোতায়েন

আনসার

বিএনএ ডেস্ক: রেলপথ ও ট্রেনের নিরাপত্তায় সারা দেশে ২ হাজার ৭০০ আনসার সদস্য মোতায়েন করা হয়েছে। এর মধ্যে পূর্বাঞ্চলে ১ হাজার ৪০০ ও পশ্চিমাঞ্চলে ১ হাজার ৩০০ আনসার সদস্য নিয়োজিত করা হয়েছে। ‘‌নাশকতা’র ঝুঁকি থাকা রেলপথের বিভিন্ন স্থানে তারা শুক্রবার থেকে দায়িত্ব পালন করছেন। আগামী দুই মাস আনসার রেলপথের নিরাপত্তা দেবে বলে জানিয়েছেন বাহিনীটির পরিচালক (অঙ্গীভূতকরণ) আহসান উল্লাহ।

সারা দেশে ১৬ নভেম্বর থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত রেলপথে ও ট্রেনে পাঁচটি বড় দুর্ঘটনা ঘটেছে, যেগুলোর জন্য ‘‌দুষ্কৃতকারী’দের দায়ী করেছে রেলওয়ে। এসব ঘটনা ছাড়াও গত ২৮ অক্টোবর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত সারা দেশে রেলপথে ১৯টি অগ্নিসংযোগ, আটটি ককটেল বিস্ফোরণ ও রেলপথের ফিটিংস খুলে ফেলার ঘটনা ঘটেছে। এর পরিপ্রেক্ষিতে ‘‌হামলা’ বা ‘‌নাশকতা’র ঝুঁকিতে থাকা রেলপথের ৩৭০টি স্পট চিহ্নিত করে জরুরি ভিত্তিতে পুলিশের পাশাপাশি আনসার সদস্য মোতায়েন করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর পরিচালক (অঙ্গীভূতকরণ) আহসান উল্লাহ বলেন, ‘রেলের চাহিদা অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে আনসার সদস্য মোতায়েনের সিদ্ধান্ত হয় বৃহস্পতিবার। সে অনুযায়ী প্রতিটি জেলা কমান্ড্যান্টকে চিঠি দেয়া হয়েছে। দৈনিক ভাতার ভিত্তিতে আনসার সদস্যদের রেলে মোতায়েন করা হয়েছে। সংশ্লিষ্ট জেলা আনসার কমান্ড্যান্টের মাধ্যমে তারা পরিচালিত হবে।’

রেলপথ ও ট্রেনের নিরাপত্তায় বাংলাদেশ রেলওয়ের রয়েছে নিজস্ব বিশেষায়িত বাহিনী (রেলওয়ে নিরাপত্তা বাহিনী বা আরএনবি)। এ বাহিনীতে কর্মরত সদস্যের সংখ্যা ২ হাজার ২০১ জন। রেলপথে চলাচলে যেকোনো বাধা দূর করা; মালবাহী ও যাত্রীবাহী গাড়ির নিরাপত্তা দেয়া; স্টেশন, প্লাটফর্ম, রোলিংস্টকসহ রেলের সার্বিক অবকাঠামোর নিরাপত্তা দেয়া এ বাহিনীর অন্যতম দায়িত্ব। এর বাইরে ট্রেন, রেলপথ ও আনুষঙ্গিক অবকাঠামোর নিরাপত্তা এবং রেলপথে সংঘটিত বিভিন্ন ধরনের অপরাধ প্রতিরোধে কাজ করছে ‘রেলওয়ে পুলিশ’ নামে বাংলাদেশ পুলিশের একটি বিশেষায়িত ইউনিট। সারা দেশে ২৪টি রেলওয়ে থানা ও ৩২টি ফাঁড়ির মাধ্যমে কাজ করছে এ বাহিনী।

আনসার সদস্যরা রেলওয়ে পুলিশ ও আরএনবির সঙ্গে সমন্বয় করে কাজ করবেন। প্রয়োজনে চলন্ত ট্রেনেও আনসার মোতায়েন করা হবে বলে জানিয়েছেন রেলওয়ে পুলিশের অতিরিক্ত ডিআইজি মোরশেদ আলম বলেন, ‌রেলওয়ে পুলিশের জনবলের স্বল্পতা রয়েছে। তবে এখন পর্যন্ত চলন্ত ট্রেনের নিরাপত্তা পুলিশের মাধ্যমেই দেয়ার চেষ্টা করছি। এর পাশাপাশি চলন্ত ট্রেনে আনসার সদস্যদের কাজে লাগানোর পরিকল্পনা আমাদের রয়েছে।

আনসার মোতায়েনের বিষয়ে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কামরুল আহসান বলেন, সাম্প্রতিক সময়ে রেলপথে ধারাবাহিকভাবে একের পর এক দুর্ঘটনা ঘটছে। ট্রেনে আগুন দেয়া, রেলপথ কেটে ফেলার মতো একাধিক প্রাণঘাতী ঘটনা এরই মধ্যে ঘটেছে। এমন পরিপ্রেক্ষিতে রেলপথের নিরাপত্তায় সারা দেশে ২ হাজার ৭০০ আনসার সদস্য মোতায়েন করা হয়েছে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ