31 C
আবহাওয়া
১১:১৩ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » শিক্ষার উন্নয়নে ৩০০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

শিক্ষার উন্নয়নে ৩০০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

বিশ্বব্যাংক

বিএনএ, ঢাকা : বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালক বোর্ড বাংলাদেশকে কোভিড-১৯ মহামারি চলাকালীন  শিক্ষার ক্ষতি পুনরুদ্ধারে সহায়তার জন্য ৩০০ মিলিয়ন মার্কিন ডলার অনুমোদন করেছে।

বাংলাদেশ ও ভুটানে বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক বলেন, “বাংলাদেশ বিগত বছরগুলোতে শিক্ষাক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে এবং প্রথম যে কয়েকটি উন্নয়নশীল দেশ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে  লিঙ্গ সমতা অর্জন করেছে, বাংলাদেশ তার মধ্যে অন্যতম। কিন্তু, কোভিড-১৯ মহামারি সময়ে দীর্ঘদিন স্কুল বন্ধ থাকায়, তা শিক্ষা কার্যক্রমের ওপর ব্যাপক নেতিবাচক  প্রভাব ফেলেছে। ফলে অনেক দরিদ্র মেয়ে এ সময় স্কুল ছাড়তে বাধ্য হয়েছে।” তিনি বলেন, “শিক্ষালব্ধ জ্ঞান এবং শিক্ষার মান উন্নত করার মাধ্যমে বিশ্বব্যাংক শিক্ষার ক্ষয়-ক্ষতি কাটিয়ে উঠতে বাংলাদেশকে সহায়তা ধিয়ে যাবে, যাতে শিক্ষার্থীরা একটি সমৃদ্ধ এবং পরিপূর্ণ জীবন যাপনের  প্রয়োজনীয়  দক্ষতা নিয়ে স্নাতক হয়ে সমাজে প্রতিষ্ঠা পায়।”

শনিবার (২৩ সেপ্টম্বর) প্রাপ্ত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, মাধ্যমিক পর্যায়ের শিক্ষাদান কার্যক্রম ত্বরাণ্বিতকরণ কর্মসূচি (লার্নিং অ্যাক্সিলারেশন ইন সেকেন্ডারি এডুকেশন- এলএআইএসই অপারেশন) সরকারের মাধ্যমিক শিক্ষা কর্মসূচিকে সহায়তা করবে। শিক্ষাদানকে এগিয়ে নেয়ার লক্ষ্যে, এই কর্মসূচির মাধ্যমে ৬ষ্ঠ এবং ৮ম গ্রেডের গণিত, ইংরেজি এবং বাংলার মতো মূল বিষয়গুলোর ওপর আলোকপাত করা হবে, কারণ এগুলোই হচ্ছে- ভবিষ্যত শিক্ষার ভিত্তি।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ