29 C
আবহাওয়া
৩:২৮ অপরাহ্ণ - মে ১৮, ২০২৪
Bnanews24.com
Home » ইরানে  দেশব্যাপী সামরিক ড্রোন মহড়া

ইরানে  দেশব্যাপী সামরিক ড্রোন মহড়া


বিএনএ, বিশ্বডেস্ক : বুধবার (২৪ আগস্ট) থেকে দেশব্যাপী পাইলটবিহীন সামরিক বিমান বা সামরিক ড্রোনের বিশাল মহড়া চালাতে যাচ্ছে ইরান। ইরানের সশস্ত্র বাহিনীর উপ সমন্বয়ক রিয়ার অ্যাডমিরাল হাবিবুল্লাহ সাইয়্যারি এ খবর জানিয়ে বলেছেন, সেনাবাহিনীর বিভিন্ন শাখা এই মহড়ায় অংশ নেবে।

মঙ্গলবার তেহরানে এক ঘোষণায় তিনি জানিয়েছেন, ১৫০টির বেশি অত্যাধুনিক সামরিক ড্রোন দু’দিনব্যাপী এ মহড়ায় অংশ নেবে।ইরানের সেনাবাহিনী, প্রতিরক্ষা মন্ত্রণালয় ও বিজ্ঞান-ভিত্তিক কোম্পানিগুলো যৌথভাবে এসব ড্রোন নির্মাণ করেছে। মহড়ায় ইরানের ড্রোন শক্তির ক্ষুদ্র একটি অংশ প্রদর্শন করা হবে বলে তিনি জানান।

অ্যাডমিরাল সাইয়্যারি বলেন, আসন্ন মহড়ায় ড্রোনগুলোর নিখুঁত উড্ডয়ন ও আঘাত করার ক্ষমতা, এগুলোর পরিচালনা ব্যবস্থার কার্যকারিতা এবং যুদ্ধ সক্ষমতা পরীক্ষা করা হবে। তিনি জানান, ইরানের সশস্ত্র বাহিনীর চার শাখা এবং যৌথ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এই প্রথম একযোগে ড্রোনের মহড়া চালাতে যাচ্ছে।

দক্ষিণে পারস্য উপসাগর ও ওমান সাগর থেকে শুরু করে উত্তরে কাস্পিয়ান সাগর পর্যন্ত প্রায় সারাদেশে এই ড্রোন মহড়া চালানো হবে বলে জানান ইরানের এই সিনিয়র কমান্ডার।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ