29 C
আবহাওয়া
৭:৫৯ পূর্বাহ্ণ - মে ১৭, ২০২৪
Bnanews24.com
Home » মান যাচাই করে কৃষিপণ্য রফতানির নির্দেশ প্রধানমন্ত্রীর

মান যাচাই করে কৃষিপণ্য রফতানির নির্দেশ প্রধানমন্ত্রীর

মান যাচাই করে কৃষিপণ্য রফতানির নির্দেশ প্রধানমন্ত্রীর

বিএনএ ঢাকা: উন্নত বিশ্বের চাহিদা অনুযায়ী সঠিকভাবে কৃষিপণ্যের গুনগত  মান যাচাই করে রফতানি করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি কৃষিপণ্য রপ্তানি বাড়ানোর তাগিদ দেন তিনি।

মঙ্গলবার (২৪ আগস্ট) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী আরও বলেন, বর্তমানে কৃষিপণ্য রফতানি করে ১ বিলিয়ন ডলার আয় হয়। তাই কৃষিপণ্য রফতানির ক্ষেত্রে শতর্কতা অবলম্বন করতে হবে। যাতে করে বিশ্বে বাংলাদেশের সুনাম  বাড়ে।

বৈঠকে সরকার প্রধান বলেন, বন্যাপ্রবণ এলাকায় সড়ক নির্মাণে মাঝে মাঝে কালভার্ট রাখতে হবে। বর্তমানে দেখা যায় প্রকৌশলিরা শুধুমাত্র প্রাকৃতিক খাল থাকলেই সেখানে কালভার্ট দেয়। কিন্তু এখন থেকে রাস্তার মাঝেমাঝেই পানি চলাচলের জন্য কালভার্ট রাখতে হবে। এছাড়া, বায়োগ্যাস প্ল্যান্ট নিয়ে আরও গবেষণার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

একুশে আগস্টের গ্রেনেড হামলার ঘটনা স্মরণ করে শেখ হাসিনা বলেন, ‘শুধু হত্যা চেষ্টাই নয়, একুশে আগস্ট নিহতদের দেহ নিয়েও অনেক ষড়যন্ত্র করেছে তৎকালীন বিএনপি সরকার।সেদিনের ঘটনায় অনেকেই পঙ্গু হয়ে দুর্বিষহ জীবনযাপন করছেন। তাদেরকে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট থেকে সহযোগিতা করা হয়েছে। সেই সময় আলাদা একটি একাউন্ট খোলা হয়েছিল। সেখানে যে ফান্ড এসেছে, তা দিয়ে প্রত্যেককে চিকিৎসা সহায়তা দেয়া হয়েছে, এখনও দেয়া হচ্ছে।

ওই ঘটনায় মারা যাওয়া অনেকের মরদেহ দিতে চাওয়া হয়নি জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সেদিন যেহেতু ঢাকা মেডিকেল কলেজে আহতরা চিকিৎসা নিচ্ছিল, তাদের সাহায্য করতে দলের নেতাকর্মীরা যায়। তাই সেদিন তাদের চাপে একে একে মরদেহগুলো তারা হস্তান্তর করতে বাধ্য হয়।

প্রয়াত আওয়ামী লীগ নেত্রী আইভি রহমানকে স্মরণ করে শেখ হাসিনা বলেন, গ্রেনেড হামলায় আহত হওয়ার পর সিএমএইচ হাসপাতালে চিকিৎসাধীন থাকার সময় ছেলেমেয়েরা আইভী রহমানের কাছেই ছিল। তখনকার প্রধানমন্ত্রী খালেদা জিয়া তাকে দেখতে যাবে বলে তার ছেলেমেয়েদের সবাইকে একটা কামড়ার মধ্যে প্রায় তিন চার ঘণ্টা তালা মেরে রাখা হয়। পাপন, তানিয়া ও ময়না; সবাইকে একটা রুমে তালা মেরে রাখে। খালেদা জিয়া  দেখে ফিরে আসার পরেই আইভি রহমানকে মৃত ঘোষণা করা হয়। এই কথাটা অনেকেরই জানা নেই বলে উল্লেখ করেন তিনি।

বিএনএনিউজ/আরকেসি

 

 

 

 

Loading


শিরোনাম বিএনএ