29 C
আবহাওয়া
১১:০৪ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » নেত্রকোনা ৪-এ বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হচ্ছেন সাজ্জাদুল হাসান

নেত্রকোনা ৪-এ বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হচ্ছেন সাজ্জাদুল হাসান

নেত্রকোনা-৪ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য হচ্ছেন সাজ্জাদুল হাসান

বিএনএ, ঢাকা: নেত্রকোনা-৪ আসনের (মোহনগঞ্জ, মদন, খালিয়াজুরী) উপ-নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হচ্ছেন বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী সাজ্জাদুল হাসান। এখন শুধু ঘোষণা বাকি।

সোমবার (২৪ জুলাই) ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ সময়। এতে সাজ্জাদুল হাসান ব্যাতীত অন্য কোনো প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেননি। ফলে এখন সাজ্জাদুল হাসানের সংসদ সদস্য হওয়া সময়ের ব্যাপার মাত্র।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বাছাই মঙ্গলবার (২৫ জুলাই)। আপিল দায়ের ২৬ থেকে ২৮ জুলাই। আপিল নিষ্পত্তি ২৯ থেকে ৩০ জুলাই। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন সোমবার (৩১ জুলাই)। প্রতীক বরাদ্দ মঙ্গলবার (১ আগস্ট)। আগামী ২ সেপ্টেম্বর আসনটিতে ভোটগ্রহণ হওয়ার কথা ছিল।

মঙ্গলবার এ আসনের উপ-নির্বাচনে মনোনয়ন যাচাই বাছাই করা হবে। বাছাইয়ে সাজ্জাদুল হাসানের মনোনয়ন বৈধতা পেলে আর কোনো প্রার্থী না থাকায় নিয়ম অনুযায়ী তাকে এমপি ঘোষণা করা হবে।

আওয়ামী লীগের থেকে টানা তৃতীয়বারের সংসদ সদস্য রেবেকা মমিন (৭৬)গত ১১ জুলাই বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করায় এই আসনটি শূন্য হয়। তিনি সাবেক খাদ্যমন্ত্রী আবুল মোমেনের সহধর্মিণী ছিলেন। গত ১১ জুলাই বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন রেবেকা মমিন । গত ১৫ জুলাই নেত্রকোনা-৪ আসন শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়।

উল্লেখ, বিসিএস সপ্তম ব্যাচের চৌকস কর্মকর্তা সাজ্জাদুল হাসান প্রধানমন্ত্রীর সাবেক একান্ত সচিব (পিএস) ছিলেন। তারও আগে সিলেটের বিভাগীয় কমিশনার, সড়ক বিভাগের যুগ্মসচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক পদে দায়িত্ব পালন করেন। সর্বশেষ তিনি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ছিলেন।

সাজ্জাদুল হাসানের জন্ম নেত্রকোনা জেলার মোহনগঞ্জ উপজেলায়। তার পিতা ডা: আখলাকুল হোসাইন আহমেদ, পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের সদস্য ছিলেন। তার জ্যেষ্ঠ ভাই বিচারপতি ওবায়দুল হাসান বাংলাদেশ সুপ্রীম কোর্টের আপিল বিভাগের বিচারপতি। পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের সদস্য ডা: আখলাকুল হোসাইনের সব সন্তানই মেধাবি ও চৌকষ।

নেত্রকোনা-৪-এ বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হচ্ছেন সাজ্জাদুল হাসান

সাজ্জাদুল হাসান মোহনগঞ্জ সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় এবং ঢাকা কলেজ থেকে যথাক্রমে এসএসসি ও এইচএসসি সম্পন্ন করেন। তিনি আধুনিক মোহনগঞ্জ বিনির্মাণসহ নেত্রকোণা জেলার আর্থসামাজিক, শিক্ষা- সংস্কৃতি উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। তাঁর প্রচেষ্টায় আদর্শনগর মহাবিদ্যালয় স্থাপন, মোহনগঞ্জ সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে ডাবল শিফট চালু, মোহনগঞ্জ পৌরসভার শিয়ালজানি খাল সংস্কার, শিশু পার্ক স্থাপন, উকিলমুন্সীর মাজারসহ অনেক উন্নয়নমূলক কাজ করেছেন।

সাজ্জাদুল হাসান কক্সবাজার জেলা ও সিলেট জেলার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৫ সালে ২৫ ফেব্রুয়ারি তাকে সিলেট বিভাগের বিভাগীয় কমিশনার থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রীর একান্ত সচিব-১ করা হয়।

২০১৮ সালের ২৬ জানুয়ারি  সাজ্জাদুল হাসানকে বাংলাদেশের প্রধানমন্ত্রীর একান্ত সচিব-১ থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ভারপ্রাপ্ত সচিব পদে উন্নীত করা হয়। ২০১৯ সালের ২৫ ডিসেম্বর  তিনি সিনিয়র সচিব পদে উন্নীত হন।

২০২০ সালের ২৭ জানুয়ারি তাঁকে  রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ বিমানের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান নিযুক্ত করা হয়। তিনি বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির সভাপতি।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ