24 C
আবহাওয়া
৬:৩৮ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » অস্ট্রেলিয়ায় খেলছে আফগানিস্তানের জাতীয় মহিলা ফুটবল দলের সদস্যরা

অস্ট্রেলিয়ায় খেলছে আফগানিস্তানের জাতীয় মহিলা ফুটবল দলের সদস্যরা

অস্ট্রেলিয়ায় ফুটবলে অভিষেক হচ্ছে আফগান নারী খেলোয়াড়দের

তালেবানরা আফগানিস্থানের ক্ষমতা দখলের পর দেশ ছেড়ে পালিয়ে যাওয়া আফগানিস্তানের জাতীয় মহিলা ফুটবল দলের খেলোয়াড়রা প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার স্থানীয় লিগের ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করেছে।

রবিবার(২৪এপ্রিল) পূর্বাঞ্চলীয় রাজ্য ভিক্টোরিয়ার একটি নিম্ন লিগের অপেশাদার ম্যাচে অফসাইড হওয়ার কারণে  আফগান দলের একমাত্র গোল বাতিল না হলে খেলায় তারা জয় পেয়ে যেত। শেষ পর্যন্ত ফলাফলটি স্কোরহীন ড্র হয়েছিল।

আট মাস আগে তালেবান ক্ষমতায় ফিরে আসার পর অস্ট্রেলিয়া কয়েক ডজন আফগান জাতীয় মহিলা দলের খেলোয়াড় এবং তাদের আত্মীয়দের পালাতে সাহায্য করেছিল।

তালেবানরা তখন থেকে নারীদের স্বাধীনতাকে কঠোরভাবে খর্ব করেছে, মেয়েদের শিক্ষা নিষিদ্ধ করেছে এবং নারীদের এমনকি কোনো পুরুষ আত্মীয় ছাড়া বিমানে চড়তেও বাধা দিয়েছে।

খেলোয়াড়রা বিভিন্ন দেশে পালিয়ে যাওয়ায় নারী জাতীয় দল টুকরো টুকরো হয়ে যায়।

দলের অধিনায়ক নীলাব বলেছেন, যিনি তার সতীর্থদের মতো পরিবারের নাম দেননি যাতে আফগানিস্তানে বসবাসকারী আত্মীয়দের রক্ষা করা যায়। তিনি আরও জানান, “আমরা এখনও আমাদের লড়াই এবং আমাদের লড়াই চালিয়ে যাচ্ছি শুধুমাত্র আফগানিস্তানের জনগণের জন্য খেলার জন্য,”

“আমরা দেশ ছেড়ে পালিয়েছি কিন্তু আমরা এখনও আমাদের দেশের কথা ভাবছি এবং আমরা এখনও আমাদের দেশের জন্য আমাদের বিজয়ের জন্য কাজ করছি।”

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ