30 C
আবহাওয়া
৩:১৩ পূর্বাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » যুক্তরাষ্ট্রের এনএসইবি সদস্য হলেন বিএনপি নেতা ওসমান ফারুকের ভাই

যুক্তরাষ্ট্রের এনএসইবি সদস্য হলেন বিএনপি নেতা ওসমান ফারুকের ভাই


বিএনএ,ডেস্ক : যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা শিক্ষা বোর্ডের সদস্য হওয়ার জন্য দেশ‌টির প্রে‌সি‌ডেন্ট জো বাইডেনের পছন্দের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশি মার্কিন রাজনীতিবিদ এম ওসমান সিদ্দিক। ২২ মার্চ শুক্রবার হোয়াইট হাউজের অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

YouTube player

ওসমান সি‌দ্দিক বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি)র সাবেক শিক্ষামন্ত্রী ওসমান ফারুকের ভাই।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের তথ্য অনুযায়ী, তৎকালীন পূর্ব পাকিস্তানে জন্মগ্রহণকারী এম. ওসমান সিদ্দিক হলেন প্রথম আমেরিকান মুসলমান ও বাংলাদেশি আমেরিকান যিনি ১৯৯৯ থেকে ২০০১ সাল পর্যন্ত ফিজি, নাউরু, টঙ্গা ও টুভ্যালুতে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ও চিফ অব মিশন ছিলেন।

আমেরিকার প্রাণকেন্দ্রে অবস্থিত ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ে প্রাতিষ্ঠানিক শিক্ষা সম্পন্ন করার স্বপ্নপূরণ ও সুযোগ অন্বেষণের লক্ষ্যে তিনি বাংলাদেশ ছেড়ে পাড়ি জমান যুক্তরাষ্ট্রে। ফরচুন ম্যাগাজিনের তালিকাভুক্ত ৫০০ কোম্পানির অন্যতম প্রতিষ্ঠানে কাজ করার পর তিনি হয়ে ওঠেন সম্ভাবনাময় উদ্যোক্তা ও গর্বিত আমেরিকান নাগরিক। সিদ্দিক তার স্ত্রীর সঙ্গে ভার্জিনিয়াতে বাস করেন। সেখানকার জনসমাজের রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক আলোচনায় তিনি ওতপ্রোতভাবে জড়িত।

হোয়াইট হাউজের প্রতিবেদনে বলা হয়েছে, ১৪ সদস্যের ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন বোর্ড (এনএসইবি) ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন প্রোগ্রামের জন্য কৌশলগত দিকনির্দেশনা ও তদারকি প্রদান করে থাকে। ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন প্রোগ্রাম ডেভিড এল. বোরেন স্কলারশিপ ও ফেলোশিপসহ একাধিক ফেলোশিপ এবং পুরষ্কার দিয়ে থাকে। এর উদ্দেশ্য হলো বিদেশি সংস্কৃতি ও ভাষাকে কার্যকরভাবে বোঝার এবং যোগাযোগ করার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের জাতীয় সক্ষমতা বাড়ানো।

এনএসইবি মূলত অলাভজনক সংস্থার বিশেষজ্ঞ ও একাডেমিয়া থেকে যারা জাতীয় নিরাপত্তা শিক্ষা কর্মসূচিতে মূল্যবান সহায়তা প্রদান করে তারাসহ রাষ্ট্রপতির নিয়োগপ্রাপ্ত ছয় সদস্য নিয়ে গঠিত।

বিএনএ নিউজ টুয়েন্টি ফোর/এইচমুন্নী 

Loading


শিরোনাম বিএনএ