31 C
আবহাওয়া
১১:১৪ অপরাহ্ণ - মে ২১, ২০২৪
Bnanews24.com
Home » গাজায় ইসরায়েলের গণহত্যার বিচার হবে কী?

গাজায় ইসরায়েলের গণহত্যার বিচার হবে কী?

গাজায় গণহত্যা

বিশ্ব ডেস্ক: ফিলিস্তিনের গাজা উপত্যাকায় একের পর এক বোমা হামলা, স্থল অভিযান চালিয়ে পুরো এলাকাটি ধ্বংসস্তুপে পরিণত করেছে বর্বর ইহুদি রাষ্ট্র ইসরায়েল। ৩৪হাজারের বেশি ফিলিস্তিনি নারী পুরুষ ও শিশুকে হত্যা এবং ৮০হাজারের কাছাকাছি মানুষকে আহত করেছে। কত মানুষ তার আপনজন হারিয়েছে, কত শিশু পিতা মাতা ভাইবোনকে হারিয়ে সম্পূর্ণ এতিম হয়েছে তার সঠিক কোন হিসেব নেই।

ইসরায়েলের বর্বরতার মুখে যারা প্রাণ নিয়ে পালাতে পেরেছে, এমন ১৫লাখের বেশি ফিলিস্তিনি নারী পুরুষ আশ্রয় নিয়েছে গাজার সর্বদক্ষিণের শহর রাফাহ এলাকায়। সেখানেও ২/১দিনের মধ্যে ইসরায়েল চূড়ান্ত অভিযান চালানোর ঘোষণা দিয়েছে। যা হবে সবচেয়ে ভয়ংকর মানবতার বিপর্যয়।

 

এদিকে ফিলিস্তিনিরা গাজার দুটি হাসপাতাল প্রাঙ্গনে ইসরায়েলি সৈন্যদের দেয়া গণকবর থেকে ৪০০ টিরও বেশি মরদেহ উদ্ধার করেছে। মরদেহগুলোর শরীরে রয়েছে বহুমুখি  নির্যাতনের চিহৃ।নানাভাবে হাসপাতালের রোগি থেকে শুরু করে স্বাস্থ্যকর্মীদের হত্যা করা হয়েছে।  মৃতদেহগুলি উদ্ধার করার পরে শনাক্তকরণের জন্য সারিবদ্ধ করা হয়। স্বজনদের খোঁজে একটি একটি করে মুখ দেখছেন হতভাগ্যরা।

 

আন্তর্জাতিক বিচার আদালত গাজায় ইসরায়েলি কর্মকাণ্ড গণহত্যার শামিল বললেও ইসরায়েল কোন কিছুই তোয়াক্কা করছেনা।

আন্তর্জাতিক বিচার আদালত ইতিমধ্যেই ইসরায়েলের বিরুদ্ধে প্রাথমিক আদেশ জারি করেছে যে গাজায় তাদের পদক্ষেপ নিশ্চিত গণহত্যা। ইসরায়েল সরকারের মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেপ্তারী পরোয়ানা জারির কথাও শোনা যাচ্ছে।

ইউরোপ, এশিয়ার বহুদেশ ইসরায়েলকে সামরিক সহায়তা না দিতে যুক্তরাষ্ট্রকে অনুরোধ করলেও প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলকে নগদ অর্থ ও অস্ত্র সহায়তা দিয়েই চলেছেন।

তাহলে বিশ্ব কীভাবে এর প্রতিক্রিয়া জানাবে? গাজায় ইসরায়েলের গণহত্যার বিচার হবে কী? নাকি ইসরায়েলই বিশ্বের সেরা সামরিক শক্তির দেশ হিসেবে নতুন করে আত্মপ্রকাশ করতে যাচ্ছে?

সূত্র:  আল জাজিরা পডকাস্ট। পর্ব ক্রেডিট: খালেদ সোলতান এবং ক্লো কে লি,মালিকা বিলাল। ক্যাথরিন নৌহান এই পর্বের সত্যতা যাচাই করেছেন।

এসজিএন

Loading


শিরোনাম বিএনএ