34 C
আবহাওয়া
১২:০৫ অপরাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশ-মালদ্বীপ তিনটি চুক্তি সই

বাংলাদেশ-মালদ্বীপ তিনটি চুক্তি সই

বাংলাদেশ-মালদ্বীপ তিনটি চুক্তি সই

বিএনএ ডেস্ক: বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে তিনটি চুক্তি সই করা  হয়েছে। স্বাস্থ্য, শিক্ষা, দ্বৈত কর পরিহার, বন্দী বিনিময় এবং যুব ও ক্রীড়া ক্ষেত্রে এসব চুক্তি সই করা হয়।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহর মধ্যে দ্বিপক্ষীয় আলোচনা শেষে দুই নেতা নিজ নিজ দেশের পক্ষে চুক্তিতে সই করেন।

পরে দক্ষিণ এশিয়ার দুই দেশের মধ্যে বন্ধুত্বের প্রতীক হিসেবে মালদ্বীপকে ১৩টি সামরিক যান উপহার দেয় বাংলাদেশ।

এর আগে প্রধানমন্ত্রী দেশটির রাজধানী মালেতে প্রেসিডেন্টের কার্যালয়ে পৌঁছালে তাকে লালগালিচা সংবর্ধনা দেন প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ। সে সময় শেখ হাসিনাকে গার্ড অব অনার প্রদান ও গানস্যালুট দিয়ে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানানো হয়।

দ্বিপাক্ষিক আলোচনায় বসেন দুই নেতা। আলোচনা শেষে গণমাধ্যমের সামনে যৌথ বিবৃতি দেন শেখ হাসিনা ও ইব্রাহিম মোহাম্মদ সলিহ। শেখ হাসিনা বলেন, ঢাকা-মালে সরাসরি ফ্লাইট চালুর কথা ভাবছে বিমান বাংলাদেশ। সরাসরি জাহাজ যোগাযোগের সম্ভাব্যতারর ব্যাপারে যাচাই চলছে। প্রয়োজনীয় কাগজপত্র ছাড়া যেসব বাংলাদেশি মালদ্বীপে আছেন তাদের ব্যাপারে ইতিবাচক পদক্ষেপ নেয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

মালদ্বীপের রাষ্ট্রপতি বলেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে তার দেশ। মালদ্বীপের আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশিরা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন বলেও জানান তিনি।

ছয় দিনের রাষ্ট্রীয় সফরের দ্বিতীয় দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানালো মালদ্বীপ।

বুধবার (২২ ডিসেম্বর) বিকেলে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি  ফ্লাইটে করে প্রথমবারের মতো ছয় দিনের দ্বিপক্ষীয় সফরে মালদ্বীপের রাজধানী মালেতে পৌঁছান বাংলাদেশের সরকার প্রধান।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ