বাণিজ্য মেলা শুরু ১ জানুয়ারি

বিএনএ ডেস্ক: ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার (ডিআইটিএফ) শুরু হচ্ছে আগামী বছরের ১ জানুয়ারি। এবারও রাজধানীর নতুন শহর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) মাসব্যাপী অনুষ্ঠিত হবে বাণিজ্য মেলার ২৭তম এই আসর।

আরো পড়ুন

ব্রাজিলের কোচের দায়িত্ব ছাড়লেন তিতে

আজ বিশ্ব মানবাধিকার দিবস

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সচিব ইফতেখার আহমেদ চৌধুরী এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘আগামী বছর ১ জানুয়ারি থেকে আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হবে। প্রতিবছরের ন্যায় এবারও অনেকগুলো দেশ এতে অংশ নেবে।’

ইফতেখার আহমেদ বলেন, ‘এখন পর্যন্ত সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, কোরিয়া ও ভারত থেকে অনেক প্রতিষ্ঠান মেলায় অংশ নেয়ার বিষয়টি চূড়ান্ত করেছে। আরও বহু দেশ অংশ নেয়ার জন্য যোগাযোগ করছে। গতবারের চেয়ে এবার যোগাযোগ ব্যবস্থা আরও ভালো হয়েছে। তাই আশা করছি, গতবারের চেয়ে অনেক ভালো হবে।’

মেলায় অংশ নেওয়া দেশি-বিদেশি প্রতিষ্ঠানের সংখ্যাও গতবারের চেয়ে বেশি হবে বলে জানান তিনি।

মহামারী করোনার কারণে ২০২০ ও ২০২১ সালে আন্তর্জাতিক বাণিজ্য মেলা আয়োজন করা যায়নি। ২০২২ সালের মেলা আয়োজন করা হয়। তবে মেলার স্থান পরিবর্তনের কারণে এ বছর দর্শনার্থীদের ঝামেলা পোহাতে হয়। ঢাকার শেরে বাংলা নগর থেকে সরিয়ে প্রথমবারের মতো পূর্বাচলে আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন করা হয়।

রাজধানী থেকে কিছুটা দূরে হওয়ায় এবং যাতায়াত ব্যবস্থা ভালো না থাকায় বাণিজ্য মেলায় দর্শনার্থীদের যাতায়াতে দুর্ভোগ পোহাতে হলেও আগামী বছর তেমনটা হবে না বলে আশার কথা শুনিয়েছেন ইপিবি সচিব ইফতেখার আহমেদ।

বিএনএনিউজ২৪/ এমএইচ