35 C
আবহাওয়া
২:১৩ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » ১০টি নতুন প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক

১০টি নতুন প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক

১০টি নতুন প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক

বিএনএ ঢাকা : ২৯ হাজার ৩শ ৪৪ কোটি টাকা ব্যয়ে ১০টি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। পাশাপাশি মাতারবাড়ি কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের উন্নয়নসহ ওই অঞ্চলের সকল উন্নয়ন কাজের সমন্বয় করতে একটি কর্তৃপক্ষ গঠনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২৩শে নভেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেকের সভায় এই অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে যুক্ত হন তিনি।

পরে সাংবাদিকদের কাছে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, অনুমোদন হওয়া ১০টি প্রকল্পের মধ্যে কিছু নতুন এবং কয়েকটি সংশোধিত প্রকল্প রয়েছে।

এগুলোর মধ্যে রয়েছে, নৌপরিবহন মন্ত্রণালয়ের অবকাঠামোগত পুনর্গঠনের মাধ্যমে মেরিন একাডেমির আধুনিকীকরণ প্রকল্প। আরিচা (বরশাইল) ঘিওর-দৌলতপুর-নাগরপুর-টাঙ্গাইল আঞ্চলিক মহাসড়ক (আর-৫০৬) যথাযথ মান প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প। নড়াইল শহরাংশের জাতীয় মহাসড়ক (এন-৮০৬) প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্প। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ডিজিটাল সংযোগ স্থাপন প্রকল্প, তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের ডিজিটাল সংযোগ স্থাপন প্রকল্প। রুরাল ট্রান্সপোর্ট ইমপ্রুভমেন্ট প্রজেক্ট-২ (আরটিআইপি-২)-এর তৃতীয় সংশোধিত প্রকল্প, সিলেট বিভাগের গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন (প্রথম সংশোধিত) প্রকল্প, হাওর এলাকায় উড়াল সড়ক ও ভৌত অবকাঠামো উন্নয়ন প্রকল্প, খুলনা জেলার পোল্ডার নং-১৪/১ পুনর্বাসন প্রকল্প। দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বর্ধিতকরণ প্রকল্প (কম্পোনেন্ট-১, বিডব্লিউডিবি অংশ) এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের ‘মাতারবাড়ি ২×৬০০ আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার (প্রথম সংশোধিত) প্রকল্প।

সে সময়  পরিকল্পনা মন্ত্রী আরও বলেন, অর্থনীতির ভিত্তি বছর সংশোধন করা হয়েছে। এতে জিডিপির আকার বেড়ে ৪১১ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। মাথাপিছু আয় বেড়ে হয়েছে ২ হাজার ৫৫৪ মার্কিন ডলার। বর্তমানে রিজার্ভ ৫০ বিলিয়ন। দেশে দারিদ্র্যের হার কমে ২০ দশমিক ৫ শতাংশে হয়েছে। এছাড়া, গড় আয়ু বেড়ে ৭২ দশমিক ৮ বছর হয়েছে বলেও জানান এম এ মান্নান।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ