34 C
আবহাওয়া
১১:১৬ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » যুক্তরাষ্ট্রের বিরোধিতা করলেন ড. ইউনুস!

যুক্তরাষ্ট্রের বিরোধিতা করলেন ড. ইউনুস!


বিএনএ, ডেস্ক : যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্বের সাথে একমাত্র বাঙ্গালী নোবেল বিজয়ী  ড. ইউনূসের  গলায় গলায় ভাব।  এমন কি বাংলাদেশের আদালতে ইউনূসের বিরুদ্ধে পরিচালিত মামলাগুলোর বিরুদ্ধে সোচ্চার  ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা বিশ্ব । তারা এই ব্যাপারে  বিবৃতিও দিয়েছে।

YouTube player

ফিলিস্তিন ইস্যুতে এত দিন চুপ থাকলেও এবার মুখ খুলেছে ড. ইউনূস। যা ইসরায়েলের অন্ধ সমর্থক যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্রের কাছে অস্বস্তিকর হতে পারে বলে বিশ্লেষকদের ধারণা।

নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস  স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠাই এখন সবচেয়ে জরুরি বলে মন্তব্য করেছেন । তিনি বলেন, এই সমস্যার এখন একটিই সমাধান, আর তা হলো দুটি আলাদা রাষ্ট্র গঠন। এ বিষয়ে জাতিসংঘের একটি সিদ্ধান্ত থাকলেও তা বাস্তবায়ন করা হয়নি  বলে  ক্ষোভ প্রকাশ করেন নোবেল লরিয়েট।

২০২৩  সালের ২২ অক্টোবর গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে ড. মুহাম্মদ ইউনূস আরও বলেন, ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার বিরোধ বহু পুরনো একটি সমস্যা। ফিলিস্তিনের মানুষের প্রতি ইসরাইলের আচরণ এই সমস্যাটি ক্রমেই আরও জটিল করে তুলছিল এবং একটি বিস্ফোরণ অবশ্যম্ভাবী হয়ে পড়েছিল। কিন্তু যা ঘটলো তা একটি সভ্য সমাজে কোনো বিচারেই গ্রহণযোগ্য নয়।

ড. মুহাম্মদ ইউনূস বলেন,  ‘এই এলাকায় শান্তি প্রতিষ্ঠা করতে হলে এই সিদ্ধান্ত বাস্তবায়ন ছাড়া আর কোনো বিকল্প নেই। দুটি আলাদা রাষ্ট্র গঠনে জাতিসংঘের এই দীর্ঘ-উপেক্ষিত সিদ্ধান্তটি বাস্তবায়নই এখন আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার হওয়া উচিত। নতুবা পরিস্থিতি আমাদের কোথায় নিয়ে যাবে তা কেউ জানে না। বর্তমান পরিস্থিতি পুরো অঞ্চলে আগুন ধরিয়ে দিতে পারে, যা দ্রুত ছড়িয়ে পড়তে পারে গোটা পৃথিবীতে।’

প্রসঙ্গত, ২০২৩ সালের ৭ অক্টোবর  দখলদার বাহিনীর দীর্ঘদিনের দখলদারিত্ব ও দমন-পীড়নের প্রতিবাদে ফিলিস্তিনি হামাস ইসরাইলের অভ্যন্তরে অপারেশন আল আকসা ফ্লাড নামে হামলা চালায়। এতে ইসরাইলের এতদিন সুপারপাওয়ারের গর্ব ভেঙ্গে যায়। হামলায় অন্তত ১ হাজার ইসরাইলি নিহত হয়। জিম্মি হয় প্রায় দুইশত ইসরাইলি ও মার্কিন নাগরিক।  এর প্রতি উত্তরে  গাজায় নির্বিচারে বিমান হামলা চালিয়ে গণহত্যা চালাচ্ছে ইসরাইল। তাদের হামলায় নারী-শিশু এমনকি হাসপতালে আহতরাও রক্ষা পাচ্ছে না। হামলায় এই পর্যন্ত প্রায় সাড়ে ৪ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ১০ হাজার। গৃহহীন হয়েছে ১১ লাখের বেশি মানুষ। ইসরাইল শুধু বিমান হামলা চালিয়ে ক্ষান্ত হয়নি, বিদ্যুৎ, গ্যাস, পানি ও খাবার সরবরাহ বন্ধ করে দিয়েছে। পুরো গাজা এখন ইট, কংক্রিটের গণ সমাধিতে পরিণত হয়েছে।  মার্কিনযুক্ত রাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন সারাবিশ্বে গণতন্ত্র ও মানবাধিকারের জন্য সোচ্চার হলেও ইসরাইলের এমন অমানবিক গণহত্যা ও বর্ররতার ব্যাপারে শুধু চুপ থাকেনি প্রকাশ্যে বিবৃতি দিয়ে সমর্থন দিচ্ছে।

এই পরিস্থিতি মার্কিনযুক্তরাষ্ট্রে জো বাইডেন সরকারের অতি ঘনিষ্ঠ বন্ধু শান্তিতে নোবেল বিজয়ী  ড. ইউনুসের বিবৃতি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রগঠনে আলো দেখাচ্ছে । ড. ইউনুসের মতো অনেকে ফিলিস্তিনি উদ্বাস্তুদের পাশে এসে দাড়াবেন, ফিলিস্তানে শান্তি ফিরে আসবে, গোলাবারুদের গন্ধের পরিবর্তে গোলাপের সুগন্ধ ছড়িয়ে পড়বে, এই প্রত্যাশা বিশ্ববাসীর।

বিএনএ/ শামীমা চৌধুরী শাম্মী, ওজি

 

Loading


শিরোনাম বিএনএ