Bnanews24.com
Home » ৭০ বছর বয়সে সন্তান জন্ম !
টপ নিউজ রকমারি সব খবর

৭০ বছর বয়সে সন্তান জন্ম !

বিএনএ ডেস্ক:৭০ বছর বয়সে সন্তান লাভ! অবিশ্বাস্য হলেও সত্যি যে ভারতের এক নারী বিয়ের ৪৫ বছর পর জন্ম দিল এক পুত্র সন্তান। শুক্রবার(২২ অক্টোবর) ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ভারতের গুজরাতের বাসিন্দা জিভবেন ভালাভাই রাবারি ইন ভিট্রো ফার্টিলাইজেশন বা আইভিএফের মাধ্যমে গত মাসে এক পুত্র সন্তানের জন্ম দিয়েছেন।চিকিৎসকরা অবশ্য এই বয়সে এসে গর্ভধারণের ঝুঁকি নিতে নিষেধ করেছিলেন।
বয়সের কারণে তার নিয়মিত মাসিক চক্রও বন্ধ হয়ে গিয়েছিল। তাই এই বয়সের একজনের ওপর আইভিএফ পদ্ধতির প্রয়োগ চিকিৎসকদের জন্য চ্যালেঞ্জিং ছিল বৈকি।

এ ব্যাপারে স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. নরেশ ভানুশালী জানান, প্রথমে মুখে খাওয়ার ওষুধ দিয়ে তার মাসিক চক্র নিয়মিত করা হয়। এরপর বয়সের কারণে সঙ্কুচিত জরায়ুকে চওড়া করা হয়। পরবর্তীকে তার ডিম্বাণু নিষিক্ত করার পর ব্লাস্টোসিস্ট তৈরি করে জরায়ুতে স্থানান্তর করা হয়। এরপর থেকে চিকিৎসকরা তাকে পর্যবেক্ষণে রাখেন। পরবর্তীতে যথাসময়ে হৃদস্পন্দন শনাক্ত হয় এবং ভ্রূণে কোনো ধরনের বিকৃতিও দেখা যায়নি। বয়সের কারণে গর্ভধারণের আট মাসের মাথায় অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। অস্ত্রোপচারের মাধ্যমেই পুত্র সন্তানের জন্ম দেন জিভবেন। মা ও শিশু দুজনেই সুস্থ আছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

বিএনএ/ওজি