Bnanews24.com
Home » ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের বিশ্ব রেকর্ডের জয়
কভার ক্রিকেট খেলা সব খবর

ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের বিশ্ব রেকর্ডের জয়

পাকিস্তানের বিশ্ব রেকর্ড গড়া জয়

বিএনএ ডেস্ক: টি টোয়েন্টিতে বিনা উইকেটে ২০০ রান তাড়া করে জয় ছিনিয়ে নিয়ে বিশ্বরেকর্ড গড়লো পাকিস্তান। মোহাম্মদ রিজওয়ান আর বাবর আজম অনবদ্য সেই ইনিংস দেখলো পুরো বিশ্ব। ইংল্যান্ডের দেয়া ২০০ রানের টার্গেট তিন বল হাতে রেখেই জয় তুলে নেয় স্বাগতিকরা।

টি টোয়েন্টি ক্যারিয়ারে বাবর আজম করলেন তার দ্বিতীয় সেঞ্চুরি। ৬২ বলে শতক পূর্ণ করেন বিশ্বসেরা এই ব্যাটার। শেষ পর্যন্ত বাবর আজম ৬৬ বলে ১১০ আর মোহাম্মদ রিজওয়ান ৫১ বলে ৮৮ রান করে অপরাজিত থাকেন।

এর আগে ২০২১ সালের এপ্রিলে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৯৭ রানের পার্টনারশিপের মাধ্যমে ২০৪ রান করেছিল এই জুটি।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) করাচিতে ৭ ম্যাচ টি টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। ৩১ বলে ৪২ রানের ওপেনিং জুটি গড়েন ফিল সল্ট ও অ্যালেক্স হেলস। দলীয় ৪২ রানের মাথায় জোড়া আঘাত করেন শাহনেওয়াজ দাহানি। ২১ বলে ২৬ রানে অ্যালেক্স হেলস আর ১ বলে শূণ্য করে ফিরে যান ডেভিড মিলান।

এরপর বেন ডকেট-এর সাথে ৩৭ বলে ৫৩ রানের জুটি গড়েন ফিল সল্ট। দলীয় ৯৫ রানের মাথায় ২৭ বলে ৩০ রান করা ফিল সল্টকে ফিরিয়ে দেন হারিস রউফ। দলীয় ১০১ রানের মাথায় বেন ডকেটকে ফিরিয়ে দেন মোহাম্মদ নওয়াজ। ২২ বলে ৪৩ রানের ইনিংস খেলেন তিনি।

মোহাম্মদ রিজওয়ান ও বাবর আজমের ব্যাটিংয়ে পাকিস্তানের বিশ্ব রেকর্ড গড়া জয়
মোহাম্মদ রিজওয়ান ও বাবর আজমের ব্যাটিংয়ে পাকিস্তানের বিশ্ব রেকর্ড গড়া জয়

এরপর মঈন আলী ও হ্যারি ব্রুক ২৭ বলে ৫৯ রানের জুটি গড়েন। আর শেষে ১৯ বলে স্যাম কুরানকে সাথে নিয়ে ৩৯ রানের জুটি গড়েন মঈন আলী। হারিস রউফের বলে ১৯ বলে ৩১ রান করে আউট হন হ্যারি ব্রুক। মঈন আলী ২৩ বলে ৫৫ ও ৮ বলে ১০ রান করে অপরাজিত থাকেন স্যাম কুরান। সবমিলিয়ে ২০ ওভারে ৫ উইকেটে ১৯৯ রান তোলে ইংল্যান্ড।

পাকিস্তানের পক্ষে হারিস রউফ ও শাহনেওয়াজ দাহানি ২ টি করে এবং ১ টি উইকেট শিকার করেন মোহাম্মদ নাওয়াজ।

২০০ রানের টার্গেটে খেলতে নেমে ইতিহাস গড়লো পাকিস্তান। বাবর আজম ৬৬ বলে ১১০ ও মোহাম্মদ রিজওয়ান ৫১ বলে ৮৮ করে দলকে জয়ের বন্দরে ভেড়ান। ১১৭ বলে ২০৩ রানের জুটি গড়েন তারা। ইংল্যান্ডের সব বোলারকে তুলোধুনা করেছে এই দুই ব্যাটার। প্লেয়ার অব দ্যা ম্যাচ নির্বাচিত হন বাবর আজম।

গত ২০ সেপ্টেম্বর প্রথম টি টোয়েন্টিতে ৪ বল হাতে রেখেই পাকিস্তানকে ৬ উইকেটে হারায় ইংল্যান্ড। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৫৮ রান সংগ্রহ করে পাকিস্তান। ১৯.২ ওভারে ৪ উইকেটে ১৬০ রান তোলে ইংল্যান্ড।

ইংল্যান্ড-পাকিস্তান টি টোয়েন্টি সিরিজ

প্রথম টি টোয়েন্টি: ২০ সেপ্টেম্বর, করাচি

দ্বিতীয় টি-টোয়েন্টি: ২২ সেপ্টেম্বর, করাচি

তৃতীয় টি-টোয়েন্টি: ২৩ সেপ্টেম্বর, করাচি

চতুর্থ টি-টোয়েন্টি: ২৫ সেপ্টেম্বর, করাচি

পঞ্চম টি-টোয়েন্টি: ২৮ সেপ্টেম্বর, লাহোর

ষষ্ঠ টি-টোয়েন্টি: ৩০ সেপ্টেম্বর, লাহোর

সপ্তম টি-টোয়েন্টি: ২ অক্টোবর, লাহোর

বিএনএ/এ আর