30 C
আবহাওয়া
১২:৫২ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » শনিবার থেকে বিমানবন্দরে করোনা পরীক্ষা শুরু হবে: স্বাস্থ্যমন্ত্রী

শনিবার থেকে বিমানবন্দরে করোনা পরীক্ষা শুরু হবে: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক-ফাইল ছবি

বিএনএ ঢাকা: বিদেশগামী যাত্রীদের জন্য আগামি শনিবারের মধ্যেই বিমানবন্দরের পিসিআর ল্যাবে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব বসানোর জন্য জায়গা নির্ধারণ করে দেয়া হয়েছে–জানিয়ে তিনি বলেন, দ্রুত সময়ের মধ্যেই অবকাঠামো নির্মাণকাজ শেষ করা সম্ভব হবে।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব স্থাপন কাজ সরেজমিনে পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

সে সময় জাহিদ মালেক আরও বলেন, ইতোমধ্যে বেশ কয়েকটি মেশিন চলে এসেছে। এ নিয়ে স্বাস্থ্যখাতের সংশ্লিষ্ট সব কর্মকর্তারাই অক্লান্ত পরিশ্রম করছেন। সব ঠিক থাকলে শনিবারের মধ্যেই দেশের মানুষ এই পিসিআর ল্যাবগুলো থেকে পরীক্ষা করে নির্বিঘ্নে বিদেশ যেতে পারবেন।

ল্যাবের সংখ্যা ও দৈনিক কত মানুষ এ ল্যাবে নমুনা পরীক্ষা করতে পারবে সে বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এখানে মোট ৬টি ল্যাবের মাধ্যমে ১২টি মেশিন বসানো হবে। এই ল্যাবগুলোর মাধ্যমে প্রতিদিন অন্তত সাড়ে তিন হাজার থেকে চার হাজার মানুষ পরীক্ষা করতে পারবেন। এখানে দ্রুততম সময়ে পরীক্ষার জন্য র‌্যাপিড পিসিআর ল্যাব এবং সাধারণ পরীক্ষার জন্য আরটি-পিসিআর ল্যাব উভয়ই কাজ করবে বলে জানান তিনি।

সে সময় উপস্থিতি ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক আবুল বাশার খুরশীদ আলম, বাংলাদেশ প্রাইভেট মেডিকে কলেজ অ্যাসোসিয়েশনের মহাসচিব আনোয়ার হোসেন খান, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক তৌহিদ উল আহসানসহ আরও অনেকে।

বিমানবন্দর থেকে বিদেশে  যাত্রা শুরুর ছয় ঘণ্টা আগে আরটি পিসিআর ল্যাবে করোনা পরীক্ষা করা বাধ্যতামূলক। আরব আমিরাতসহ কয়েকটি দেশ এই নিয়ম চালু করায় বিপাকে পড়েন প্রবাসীরা।  পরবর্তীতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনার কাজ শুরু হয়। শাহজালালে সেই কাজের অগ্রগতি দেখতে যান স্বাস্থ্যমন্ত্রী।

এদিকে, আরেক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জানান, করোনা নিয়ন্ত্রণে থাকায় এখন হাসপাতালগুলোতে প্রায় ৯০ শতাংশ শয্যা খালি। করোনার টিকাদান কার্যক্রম জোরদার করা হয়েছে। এক সপ্তাহের মধ্যে ১ কোটি মানুষকে টিকা দেয়া হবে। এছাড়া, অল্পসময়ের মধ্যে সিনোর্ফামসহ ফাইজারের কিছু টিকা আসবে বলেও জানান তিনি।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ