32 C
আবহাওয়া
৮:১০ অপরাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » ভারতীয় কোস্ট গার্ডের সহায়তায় দেশে ফিরলেন ৩২ জেলে

ভারতীয় কোস্ট গার্ডের সহায়তায় দেশে ফিরলেন ৩২ জেলে


বিএনএ, ঢাকা: সাগরে ভাসতে থাকা ৩২ বাংলাদেশি জেলেকে উদ্ধার করে বাংলাদেশের কোস্ট গার্ডের কাছে হস্তান্তর করেছে ভারতের কোস্ট গার্ড। বৈরী আবহাওয়ার কারণে ওই জেলেদের মাছধরার নৌযানটি ডুবে গিয়েছিল।

মঙ্গলবার (২৩ আগস্ট) রাতে কোস্ট গার্ড পশ্চিম জোনের (মোংলা সদর দপ্তর) মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে একই দিন দুপুরে তাদের মোংলা কোস্ট গার্ডে হস্তান্তর করা হয়।

উদ্ধার হওয়া এনায়েত চৌধুরী (২২) নামে পিরোজপুর জেলার ইন্দুরকানি উপজেলার বাসিন্দা, ভোলা জেলার চরফ্যাশন উপজেলার মো. ইউসুফ (৩৮), বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার মো. ফয়সাল (২০) ও পটুয়াখালী জেলার মহিপুর উপজেলার মো. রাব্বি (২৫) বলেন, গত ১৫ আগস্ট সমুদ্র মাছ আহরণের উদ্দেশ্য রওনা হন। এরপর ১৮ ও ১৯ আগস্ট ঝড়ের কবলে পড়ে তাদের মাছ ধরার ট্রলার ইঞ্জিন বিকল হয়ে পানি ঢুকে পড়ে চারটি ট্রলারই ডুবে যায়। এ অবস্থায় পরে তারা তাদের ড্রাম ধরে সাগরে দুদিন ধরে ভাসতে থাকেন। এই দুদিন তারা অভুক্ত অবস্থায় থেকে জীবনের আশা ছেড়ে দেন। তাদের মত বাকিদেরও একই অবস্থা তৈরি হয়।

মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি বলেন, গত ১৮ ও ১৯ আগস্ট বৈরী আবহাওয়ার মুখে পড়ে ইঞ্জিন বিকল হয়ে ফিশিং ট্রলার ‘এফবি জান্নাতুল ফেরদৌস, এফবি আব্দুল্লাহ-১, এফবি ছগির ও এফবি মায়ের দোয়া’ ভাসতে ভাসতে বাংলাদেশ সমুদ্রসীমা অতিক্রম করে ভারতীয় জলসীমায় চলে যায়। এ সময় সমুদ্রে টহলরত অবস্থায় ভারতীয় কোস্ট গার্ড জাহাজ কর্তৃক পরদিন গত ২০ আগস্ট সকাল সাড়ে ৭টায় ১০ জন জেলেকে উদ্ধার করে। পরে উদ্ধারকৃতদের মাধ্যমে ভারতীয় কোস্টগার্ডের এয়ারক্রাফটের মাধ্যমে বাকি নিখোঁজ আরও ২২ জন জেলেকে উদ্ধার করে।

ঢাকায় ভারতের হাইকমিশন এক বার্তায় জানায়, সাগরে উদ্ধারের পর এই জেলেদের খাবার, পানি ও ওষুধপত্র দেয়া হয়। পরে তাদের বাংলাদেশের কোস্ট গার্ডের কাছে হস্তান্তর করা হয়। সমুদ্র অঞ্চলে উভয়পক্ষের স্বার্থেই ঘনিষ্ঠ অংশীদার হিসেবে দুদেশের কোস্ট গার্ড নিয়মিত অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম চালিয়ে থাকে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ