38 C
আবহাওয়া
৬:৩৪ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » সিরাজুল ইসলাম চৌধুরীর জন্মদিন আজ

সিরাজুল ইসলাম চৌধুরীর জন্মদিন আজ

সিরাজুল ইসলাম চৌধুরীর জন্মদিন আজ

বিএনএ, ঢাকা: দেশবরেণ্য প্রাবন্ধিক, লেখক ও বিশিষ্ট বুদ্ধিজীবী অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর ৮৮তম জন্মদিন শুক্রবার (২৩ জুন)। ১৯৩৬ সালের ২৩ জুন বিক্রমপুরের বাড়ৈখালীতে জন্মগ্রহণ করেন তিনি। সিরাজুল ইসলাম চৌধুরীকে বলা হয় জাতির চিন্তার বাতিঘর।

একাধারে তিনি প্রাবন্ধিক, শিক্ষাবিদ, গবেষক, সমাজতান্ত্রিক চিন্তাবিদ। শিক্ষা-সংস্কৃতি, বাকস্বাধীনতা, মানবাধিকার পরিবেশ সুরক্ষা, দুর্নীতি প্রতিরোধ এবং সামাজিক ন্যায়বিচার আন্দোলনেরও পুরোধা তিনি। ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী তার ক্ষুরধার লেখনির মাধ্যমে সবসময় ভাস্বর।

১৯৩৬ সালের ২৩ জুন ঢাকার বিক্রমপুর উপজেলায় বাড়ৈখালিতে সিরাজুল ইসলাম চৌধুরীর জন্ম। বাবা হাফিজ উদ্দিন চৌধুরী ও মা আসিয়া খাতুন। তার শৈশব কেটেছে রাজশাহীতে ও কলকাতায় বাবার চাকরি সূত্রে। তিনি পড়াশোনা করেছেন ঢাকার সেন্ট গ্রেগরি স্কুল, নটর ডেম কলেজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে। তিনি ইংরেজি সাহিত্যে উচ্চতর গবেষণা করেছেন যুক্তরাজ্যের লিডস এবং লেস্টার বিশ্ববিদ্যালয়ে। পড়াশোনা শেষে দেশে ফিরে এসে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসাবে যোগ দেন ১৯৫৭ সালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট কর্তৃক দুবার উপাচার্য হওয়ার জন্য মনোনীত হলেও তা প্রত্যাখ্যান করেন তিনি।

সম্পাদনা করেছেন ‘পরিক্রমা’, ‘সাহিত্যপত্র’, ‘সচিত্র সময়’, ‘সাপ্তাহিক সময়’, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় পত্রিকা’, ‘ঢাকা ইউনিভার্সিটি স্টাডিস’ প্রভৃতি।

কালের সাক্ষী, নেতা জনতা ও রাজনীতি, পুঁজিবাদেও দুঃশাসন, গণতন্ত্রেণর অমসৃণ পথ, রাষ্ট্র ও সংস্কৃতি, রবীন্দ্রনাথ রবীন্দ্রনাথের মতোই, সময় বহিয়া যায়, বিচ্ছিন্নতায় অসম্মতি, কুমুর বন্ধন, শরৎচন্দ্র ও সামন্তবাদ, বঙ্কিমচন্দ্রের জমিদার ও কৃষক, নজরুল ইসলামের সাহিত্যজীবন, শেকসপিয়রের মেয়েরা, ধ্রুপদী নায়িকাদের কয়েকজন, ইংরেজি সাহিত্যে ন্যায়-অন্যায়, বাঙালীর জাতীয়তাবাদ এবং জাতীয়তাবাদ, সাম্প্রদায়িকতা ও জনগণের মুক্তি, হোমারের অডিসি, এ্যারিস্টটলের কাব্যতত্ত্ব, ইবসেনের বুনোহাঁস, হাউসম্যানের কাব্যের স্বভাব অম্বেষণ, দ্বিতীয় ভুবন, নিরাশ্রয় গৃহী, আরণ্যক দৃশ্যাবলী, অনতিক্রান্ত বৃত্ত ইত্যাদি তার রচনা। পেয়েছেন নানা কাজের স্বীকৃতিও। লেখক সংঘ পুরস্কার, বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক ও আবদুর রহমান চৌধুরী পদক পেয়েছেন তিনি।

বিশিষ্ট লেখক, গবেষক, নাট্যকার, সংগঠক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের শিক্ষক ড. নাজমা জেসমিন চৌধুরীর ছিলেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর স্ত্রী। ড. নাজমা ১৯৮৯ সালের ১২ সেপ্টেম্বর মারা যান। সিরাজুল ইসলাম চৌধুরীর দুই কন্যা।

জন্মদিন উপলক্ষে শুক্রবার বিকাল ৪ টায় বাংলাদেশ শিশু একাডেমির মিলনায়তনে একক বক্তৃতানুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ