28 C
আবহাওয়া
৮:২২ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২২, ২০২৩
Bnanews24.com
Home » ভর্তির ৭ মাসেও আইডি কার্ড পাননি রাবি শিক্ষার্থীরা

ভর্তির ৭ মাসেও আইডি কার্ড পাননি রাবি শিক্ষার্থীরা

ভর্তির ৭ মাসেও আইডি কার্ড পাননি রাবি শিক্ষার্থীরা

বিএনএ, রাবি: ভর্তির সাত মাস পেরিয়ে গেলেও এখনো পরিচয়পত্র হাতে পাননি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। এদিকে, শিক্ষার্থীদের সার্বক্ষণিক পরিচয়পত্র সাথে রাখার নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এমতাবস্থায়, আতঙ্কে আছেন পরিচয়পত্রবিহীন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অভিযোগ, সাত মাস অতিবাহিত হয়ে গেলেও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে পরিচয়পত্র হাতে পাননি তারা; তার ওপর বিশ্ববিদ্যালয় থেকে এমন কঠোর নির্দেশনা দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্র থেকে স্বাস্থ্য সেবা, গ্রন্থাগার থেকে বই সংগ্রহ ও নিজের পরিচয় প্রদানের ক্ষেত্রেও নানা সমস্যার মুখোমুখি হচ্ছেন রাবি’র নবীন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, তারা যে বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী- সেটি প্রমাণের জন্য স্মার্ট আইডি কার্ড খুব জরুরি; কিন্তু প্রথম সেমিস্টার শেষ করার পরও আইডি কার্ড পাননি তারা।

এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সাবিনা ইয়াসমিন বলেন, “আমি যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তার প্রমাণ হলো আইডি কার্ড। আমি বিশ্ববিদ্যালয়ের বাহিরে যদি কোনো সমস্যায় পড়ি সেখানে আমি আমার ছাত্রত্ব প্রমাণ করতে পারি না। এতদিনেও আইডি কার্ড না পাওয়া শিক্ষার্থীদের প্রতি বিশ্ববিদ্যালয়ের অবহেলার বহিঃপ্রকাশ।”

বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষার্থী কাজী আব্দুল্লাহ বলেন, “আইডি কার্ড না থাকায় আমরা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার থেকে কোনো বই নিতে পারি না। বিভিন্ন দর্শনীয় স্থানে শিক্ষার্থীদের জন্য বিশেষ ছাড় দেওয়া হয়। কিন্তু আইডি কার্ড না থাকায় আমরা এইসব সুবিধা থেকে বঞ্চিত হচ্ছি।”

আইডি কার্ড প্রদানের বিলম্বের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম বলেন, “শিক্ষার্থীদের পরিচয়পত্রটি চায়নার একটি কোম্পানি তৈরি করে থাকে। কিন্তু টেন্ডার সংক্রান্ত কিছু জটিলতায় কোম্পানিটি সময় বেশি নিচ্ছে। আমরা আশা করছি ঈদের ছুটির পরপরই শিক্ষার্থীদের পরিচয়পত্র প্রদান করতে পারব।”

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক সার্বক্ষণিক আইডি কার্ড সাথে রাখার প্রসঙ্গে বলেন, “আইসিটি দপ্তরকে জানিয়েছি আমরা- যেন তারা দ্রুত শিক্ষার্থীদের আইডি কার্ড সরবরাহ করে। তবে, নবীন শিক্ষার্থীদের আতঙ্কের কিছু নেই। ভর্তির রশিদ বা একটি ডকুমেন্ট তারা আপাতত সাথে রাখুক। ক্যাম্পাসে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থেই আমরা আইডি কার্ড সার্বক্ষণিক সাথে রাখার নির্দেশনা দিয়েছি।”

বিএনএনিউজ/সাকিব,বিএম

Total Viewed and Shared : 1158 


শিরোনাম বিএনএ